ডিজিটাল নিরাপত্তা আইনে শাকিবের বিরুদ্ধে অভিযোগ


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৮ জুন ২০২০, ১৯:৫৯

অনুমতি ছাড়া গান ব্যবহার করায় চিত্রনায়ক শাকিব খান ও মোবাইল কোম্পানি রবির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ দায়ের করেছেন শিল্পী দিলরুবা খান। রোববার (২৮ জুন) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার ইউনিটে ক্ষতিপূরণ ও আইনি ব্যবস্থার দাবি করে এ অভিযোগ দিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে গানের কণ্ঠশিল্পী দিলরুবা খান বলেন, ‘পাগল মন মন রে, মন কেন এত কথা বলে’ গানের কণ্ঠশিল্পী, গীতিকার কায়সার আহমেদ, সুরকার আশরাফ উদাস কারো- অনুমতি ছাড়াই শাকিব খান তার ‘পাসওয়ার্ড’ চলচ্চিত্রে ব্যবহার করেছেন। এটি বাণিজ্যিকভাবে ব্যবহৃত হয়েছে। আবার মোবাইল অপারেটর কম্পানি রবিও একই কাজ করেছে। যেহেতু আমরা শিল্পী, আমাদের গানের ওপর দিয়েই সংসার চলে। আমরা প্রথমে চেষ্টা করেছি যেহেতু বাণিজ্যিকভাবে তারা লাভবান হয়েছে, আমরা বসে সুরাহা করি। কিন্তু সুরাহা হয়নি। যার ফলে আমাদের আইনি পথে হাঁটতে হয়েছে।'

দেশের সিনেমা ও সংগীত নিয়ে কাজ করে লাইসেন্সিং অ্যান্ড কালেক্টিং সোসাইটি ফর সিনেমাটোগ্রাফ ফিল্ম (এলসিএসপিএফ) সংস্থাটি কপিরাইট নিয়ে কাজ করে। এই সংস্থার প্রেসিডেন্ট ওলোরা আফরিন। যিনি ‘পাগল মন’ গানের কণ্ঠশিল্পী, গীতিকার ও সুরকারের পক্ষ থেকে আইনি বিষয়টি দেখছেন।

তিনি বলেন, আসলে বাণিজ্যিকভাবে কোনো গান ব্যবহার করা হলে সেটার প্রাপ্য অধিকারটুকু দিতে হবে। নব্বইদশকের তুমুল হিট গান ‘পাগল মন’। এই গানটি শাকিব খান তার চলচ্চিত্রে ব্যবহার করেছেন। গানটি প্রায় প্রায় ২ কোটিবার দেখা হয়েছে। অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার করায় আমরা শাকিব খানকে আইনি নোটিশ দেই গত ফেব্রুয়ারিতে। শাকিব খান এসেছিলেন, কিন্তু বিষয়টির সুরাহা হয়নি। আমরা ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩ ধারায় আইবার ক্রাইম ইউনিটে অভিযোগ করেছি।

তিনি বলেন, 'ঘটনা আরো একটা ঘটেছে। সেই গান নিয়ে মোবাইল অপারেটর কম্পানি রবিও বাণিজ্যিকভাবে ব্যবহার করে। যেটা শাকিবকে বা তার প্রতিষ্ঠানকে জানায়নি। যার কারণে আমরা রবিকেও অভিযুক্ত করেছি।'

মানবকণ্ঠ/এফএইচ





ads






Loading...