চমৎকার সামাজিক বার্তা নিয়ে আসছে ‘কণ্ঠ’: জয়া

মানবকণ্ঠ
জয়া - ছবি : সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৭ নভেম্বর ২০১৯, ১৩:৪৯

‘সৃষ্টিকর্তা মানুষের হাত নিয়ে নিতে পারে, চোখ নিয়ে নিতে পারে, অনেক কিছুই নিয়ে নিতে পারে, কিন্তু জীবনীশক্তি নিতে পারে না। যারা আসলে হতাশায় ভুগছে, অথবা বলছে যে জীবনের সবকিছু শেষ কী আছে জীবনে, কিছু পাচ্ছি না, দেয়ালে পিঠ ঠেকে গেছে ছবিটি করতে গিয়ে আমি এই সমস্ত মানুষের সঙ্গে মিট করেছি। ক্যান্সার সারভাইবার যারা ছিলেন, তাদের দেখে আমি যে জীবনীশক্তি পেয়েছি, মনে হয়েছে যে আমরা বেঁচে আছি, এটাই সবচেয়ে বড় ব্যাপার।’

কথাগুলো দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়ার। বাংলাদেশে ‘কণ্ঠ’র মুক্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন জয়া। আগামীকাল শুক্রবার বাংলাদেশে মুক্তি পাচ্ছে ‘কণ্ঠ’। ইমপ্রেস টেলিফিল্মের পরিবেশনায় এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত এ ছবিতে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান ও পাওলি দাম। গত ১০ মে কলকাতায় মুক্তি পেয়েছিল সিনেমাটি।

বাংলাদেশে মুক্তি উপলক্ষে গত বুধবার দুপুরে চ্যানেল আইয়ের ছাদে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে ছিলেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়, নন্দিতা রায়, জয়া আহসান, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরসহ অন্যরা।

এ সময় শিবপ্রসাদ মুখোপাধ্যায় বলেন, ‘আপনাদের সামনে বসে এভাবে ‘কণ্ঠ’ নিবেদন করতে পারছি, এটা বড় পাওয়া। আমার আশা, আপনারা সবাই সিনেমাটি দেখবেন। আমার মনে হয়, এটা একজন মানুষের গল্প নয়, সবার গল্প।’

নন্দিতা রায় বলেন, কলকাতায় মুক্তির সময় শিবপ্রসাদ আর তিনি প্রতিজ্ঞা করেছিলেন, ‘কণ্ঠ’-কে বাংলাদেশে নিয়ে যেতেই হবে। তার মনে হয়েছিল, এই ছবিটি সবারই দেখা উচিত। নন্দিতা বলেন, ‘শুধু বাংলাদেশ নয়, সারা পৃথিবীতে যদি আমরা এ ছবিকে দেখাতে পারি, তাহলে অনেক মানুষ উপকৃত হবে।’

বক্তব্যের শুরুতেই গণমাধ্যমগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন অভিনেত্রী জয়া আহসান। বলেন, গণমাধ্যমের সহযোগিতা ছাড়া কখনোই ভালো সিনেমা মুক্তি দেয়া সম্ভব হতো না।
‘আমার অভিনীত ছবি ‘কণ্ঠ’-কে ভালোবেসে যারা এখানে উপস্থিত হয়েছেন, তাদের ধন্যবাদ। ছবিটি আমার কাছে স্পেশাল। এখান থেকে আমি অনেক কিছু শিখেছি, জীবনকে কাছ থেকে দেখেছি। আমাকে ‘কণ্ঠ’ পরিবারের সদস্য করে নেয়ায় এই ছবির পরিচালকসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ। এ ছবিতে আমার চরিত্র অনবদ্য। সব ছবি মনে আঁচড় কাটতে পারে না, কিন্তু ‘কণ্ঠ’ আঁচড় কাটার মতো একটি ছবি। আপনারা সবাই ছবিটি দেখবেন, ভালো লাগলে গণমাধ্যমে লিখবেন, সোশ্যাল মিডিয়াতে এটি নিয়ে কথা বলবেন,’ বলেন জয়া।

‘ছবিটিতে চমৎকার সামাজিক বার্তা রয়েছে। তাই সব বয়সের মানুষ ছবিটি দেখতে পারেন। প্রথমবারের মতো ভারত থেকে আমার অভিনীত কোনো ছবি বাংলাদেশে এলো। এতে পাওলি দামের মতো গুণী অভিনেত্রী অভিনয় করেছেন। আপনারা সবাই হলে গিয়ে ছবিটি দেখবেন,’ যোগ করেন জয়া।

সাফটা চুক্তির নীতিমালার ভিত্তিতে বাংলাদেশে মুক্তি পাচ্ছে ‘কণ্ঠ’। ছবিটি ঢাকার বসুন্ধরা সিটি স্টার সিনেপ্লেক্স, যমুনা ব্লকবাস্টার্স, শ্যামলী সিনেমাস, বলাকা সিনেওয়ার্ল্ড ও মধুমিতা এবং চট্টগ্রামের সিলভার স্ক্রিন, সিনেমা প্যালেস, আলমাসসহ বেশ কয়েকটি জেলার প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

‘কণ্ঠ’ ছবিটি নির্মিত হয়েছে একজন বাচিক শিল্পীর দুরারোগ্য ক্যান্সার আক্রান্ত হয়ে কণ্ঠ হারানোর মর্মস্পর্শী গল্প আর সেই কণ্ঠ ফিরে পাওয়ার লড়াই নিয়ে। এ ছবিতে আরো অভিনয় করেছেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়, কনীনিকা বন্দ্যোপাধ্যায়, চিত্রা সেন, বিপ্লব দাশগুপ্ত প্রমুখ।

এ চুক্তির ভিত্তিতে কলকাতায় মুক্তি পাচ্ছে ইমপ্রেস টেলিফিল্মের আলোচিত ছবি ‘খাঁচা’। কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ছোটগল্প ‘খাঁচা’ অবলম্বনে ছবিটি পরিচালনা করেছেন আকরাম খান। এ ছবিতে অভিনয় করেছেন জয়া আহসান, আজাদ আবুল কালাম, আকরাম খান, মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী, কায়েস চৌধুরী, পিদিম পদ্মমুখ।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads





Loading...