গ্রামীণ নারী দিবসে মাহবুবুল খালিদের গান

গ্রামীণ নারী দিবসে মাহবুবুল খালিদের গান
গ্রামীণ নারী দিবসে মাহবুবুল খালিদের গান - সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৫ অক্টোবর ২০১৯, ২১:৩১,  আপডেট: ১৫ অক্টোবর ২০১৯, ২১:৩৩

মানুষ হিসেবে নারীদের পরিপূর্ণ অধিকার ও সম্মান দেয়ার আহ্বানে মানবদরদী কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল খালিদ লিখেছেন বেশ কয়েকটি গান। যেগুলোতে সুর দিয়েছেন প্রয়াত জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। বুলবুলের সুরে মাহবুবুল খালিদের লেখা একটি গানের শিরোনাম ‘নারী কি এতই নগণ্য’। এই গানে কণ্ঠ দিয়েছেন লুইপা। গানটি মাহবুবুল খালিদের নিজস্ব ওয়েবসাইট খালিদসংগীত ডটকমে প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গানটির একটি ভিডিও ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ্যানেলে ছাড়া হয়েছে। 

এ প্রসঙ্গে মাহবুবুল খালিদ বলেন, নারী জগৎ-জননী। যিনি সুখে-দুঃখে পাশে থাকেন। আদর, স্নেহ ও ভালোবাসা দিয়ে সবাইকে আগলে রাখেন। নারী শুধু ভোগের পণ্য নন। নারী মহাশূণ্যে পাড়ি জমান। হিমালয়ও জয় করেন। যুদ্ধ কিংবা খেলাধুলায়ও নারীর সমান পদচারণা। নারীর নিপুণ হাতের যত্নে পৃথিবী হয়ে ওঠে আরও মধুর। এই গানে মাধ্যমে এভাবেই নারীর মহিমা তুলে ধরা হয়েছে। সভ্যতার সূচনালগ্ন থেকে বিশ্বের সব উন্নয়নের সম-অংশীদার হিসেবে পুরুষের পাশাপাশি নারীর অবদান অনস্বীকার্য। নারীর ভূমিকা সমাজ-সভ্যতার অগ্রযাত্রার ইতিহাসে সমান্তরাল।

নারী নির্যাতন বন্ধ করে তাদেরকে প্রকৃত সম্মান ও স্বীকৃতি দানের আহ্বানে মাহবুবুল খালিদের লেখা আরো বেশ কয়েকটি গান রয়েছে। যার মধ্যে ‘কে বলে নারী পরাধীন’, ‘কন্যা বলে করো না হেলা’ ইত্যাদি বিশেষ উল্লেখযোগ্য।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads





Loading...