স্বপ্নবিলাসী শবনম ফারিয়া

মানবকণ্ঠ
শবনম ফারিয়া - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৬ অক্টোবর ২০১৯, ১০:৫৪,  আপডেট: ০৬ অক্টোবর ২০১৯, ১০:৫৯

ভীষণ স্বপ্নবিলাসী মানুষ ফারিয়া। তাই তো মাঝে মধ্যে তিনি ভাবেন ওই নীল আকাশে যদি উড়ে বেড়ানো যেত! ভাবুক চিত্ত কল্পনার রং মিলেই রঙিন হয়। তবে স্বপ্নবাজদের শুধু কল্পনায় লীন হয়ে যেতেই যত আপত্তি। বাস্তবতার মেলবন্ধনেই খুঁজে পান স্বপ্নসুখের স্বাদ।

একদিন ফেসবুকে বেশ কিছু ফটোশুটের ছবি আপলোড করেছিলেন। নির্মাতাদের নজরে পড়ে যান তিনি। এরপর ফটোশুটের জন্য আমন্ত্রণ পেতে থাকেন বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থা থেকে। বদলানো শুরু করে তার জীবনের খাতা। এই হলো আজকের ব্যস্ত অভিনেত্রী শবনম ফারিয়ার ক্যারিয়ার শুরুর গল্প।
অভিনয় করার ব্যাপারে একটু বেশি সতর্ক তিনি। এ ব্যাপারে বেছে বেছে কাজ করাটাকে সবসময় যুক্তিসঙ্গত বলে মনে করেন। তার কথা শুধু শুধু পর্দায় মুখ দেখিয়ে কী লাভ। আগে চিত্রনাট্য দেখি। প্রতিটি নাটকের গল্প ও চরিত্র পছন্দ হলে শিডিউল দিয়ে থাকি। এ জন্য হয়তো অন্যদের চেয়ে আমার কাজের সংখ্যা কম। বেশিসংখ্যক কাজ করলে অনেক সময় ভারসাম্য রাখা কঠিন হয়ে যায়। দিন শেষে ভালো কাজই টিকে থাকে।
মডেলিং নিয়ে ক্যারিয়ার শুরু করা শবনম ফারিয়ার নাটকে অভিষেক হয় ২০১৩ সালে। ‘অলটাইম দৌড়ের ওপর’ নাটকটিতে তার অভিনয় দারুণ প্রশংসিত হয়। পরে মডেলিং ও নাটকে সমানতালে কাজ করেন তিনি। শবনম ফারিয়া বলেন, ‘আমি ভালো অভিনেত্রী হতে চাই। তাই মডেলিং-নাটকের পাশাপাশি চলচ্চিত্রেও কাজ শুরু করেছি। দেশে এখন আগের চেয়ে ভালো চলচ্চিত্র নির্মিত হচ্ছে। তবে এফডিসি ঘরানার ছবিতে কাজের কোনো আগ্রহ নেই আমার।

শবনম ফারিয়া তার ক্যারিয়ার সম্পর্কে আরো বলেন, আমি মনে করি আমার কোনো গ্লামার নেই। অভিনয় দিয়েই আমাকে টিকে থাকতে হবে। আশা করছি আমি আমার স্বপ্নের পথে এগিয়ে যেতে পারব।

শবনম ফারিয়ার প্রথম মুক্তি পাওয়া ছবি ছিল নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাস অবলম্বনে নির্মিত অনম বিশ্বাসের পরিচালনায় ‘দেবী’। চলচ্চিত্রে জয়া আহসানের ‘রানু’ চরিত্রের পাশাপাশি শবনম ফারিয়ার ‘নীলু’ চরিত্রটিও দর্শক সাদরে গ্রহণ করে। এ চলচ্চিত্রের জন্য বাচসাস পুরস্কারসহ অন্যান্য পুরস্কারও ঘরে তুলেছেন ফারিয়া। বর্তমানে ব্যস্ত আছেন এনটিভিতে প্রচারিত ‘ফ্যামিলি ক্রাইসিস’ ধারাবাহিক নিয়ে। এটি পরিচালনা করেছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। যৌথ পরিবারের গল্পে নির্মিত এ ধারাবাহিকে তার চরিত্রের নাম ‘রুমা’। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘নাটকটিতে অনেক বৈচিত্র্য আছে। এতে আমাদের চেনা-জানা কিছু চরিত্রকে পর্দায় তুলে এনেছেন নির্মাতা। শহরে বন্দি না থেকে গ্রামেও নাটকটির শুটিং করা হয়েছে। নাটকটি নিয়ে বেশ সাড়া পাচ্ছি।’

গত ঈদেও শবনম ফারিয়া অভিনীত ‘বুক ভরা ভালোবাসা ২’, রুবেল হাসানের টেলিছবি ‘তুমি যদি জানতে’, সাজ্জাদ সুমনের ‘ভ‚তের হাত’, সোহেল আরমানের ‘কাসেম কলি’ নাটকে ভিন্ন ভিন্ন রূপে দর্শকদের সামনে হাজির হয়েছেন। বর্তমানে অভিনয়, সংসার সামলানোর পাশাপাশি ফারিয়া সামাজিক কর্মকাণ্ডের সঙ্গেও জড়িত রয়েছেন।




Loading...
ads




Loading...