নানা বৈচিত্র্যে ঈদ আনন্দমেলা


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১১ আগস্ট ২০১৯, ১১:০০

নানা বৈচিত্র্যে সাজানো হয়েছে আসন্ন ঈদুল আজহায় বিটিভির বিশেষ অনুষ্ঠান আনন্দমেলা। অনুষ্ঠানটির উপস্থাপনা করছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়িকা পপি ও চিত্রনায়ক ফেরদৌস। এই অনুষ্ঠানেই প্রথমবারের মতো উপস্থাপনা করলেন পপি। উপস্থাপনার পাশাপাশি দুজনেই দুটি গানের সঙ্গে পারফর্ম করেছেন। পপি নেচেছেন তার অভিনীত ‘রানী কুঠির বাকি ইতিহাস’ ছবির ‘আমার মাঝে নেই এখন আমি’ গানের সঙ্গে। আর ফেরদৌস পারফর্ম করেছেন তার অভিনীত ‘হঠাৎ বৃষ্টি’ ছবির ‘সোনালি প্রান্তরে’ গানটির সঙ্গে।

উপস্থাপকদের সঙ্গে একটি অংশে অংশ নিয়েছেন অভিনেতা আল মনসুর। একই অনুষ্ঠানে একটি গুজরাতি গানের সঙ্গে প্রায় ১৫ বছর পর বিটিভির ঈদ আনন্দমেলায় নৃত্য পরিবেশন করলেন অভিনেত্রী তারিন।

তিনটি গানেরই কোরিওগ্রাফি করেছেন ইভান শাহরিয়ার সোহাগ। ব্যান্ড চিরকুট এসেছে তিনটি গানের কোলাজ নিয়ে। গান তিনটি হলো আহা জীবন, না বুঝি দুনিয়া ও কানামাছি। চিশতি বাউল গেয়েছেন ‘যদি থাকে থাকে নাসিবে’। শচিন দেববর্মণের ‘বর্ণে গন্ধে ছন্দে গীতিতে হৃদয়ে দিয়েছো দোলা’ গানটি নতুন করে সঙ্গীতায়োজনে গেয়েছেন নজরুলসঙ্গীত শিল্পী ফাতেমাতুজ জোহরা।

শিবলি মুহম্মদ ও শামীম আরা নিপা তাদের নাচের দল নৃত্যাঞ্চলের অর্ধশতাধিক শিল্পীকে নিয়ে পরিবেশন করেছেন একটি মিউজিক্যাল ড্যান্স শো।

জয়া চাকমা বাংলাদেশের ফুটবলে প্রথম নারী রেফারি যিনি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেছেন। আন্তর্জাতিক এই নারী রেফারিকে নিয়ে থাকছে একটি বিশেষ তথ্যচিত্র। এছাড়া বাংলাদেশ শিশু একাডেমি ও শিল্পকলা একাডেমির ৯০ জন শিশুশিল্পীর অংশগ্রহণে থাকছে একটি বিশেষ যন্ত্রসঙ্গীত পরিবেশনা।

সমাজের নানা অসঙ্গতি আর জীবনের নানা ঘটনা প্রবাহ নিয়ে থাকছে বেশ কিছু নাট্যাংশ। এসব নাট্যাংশে অভিনয় করেছেন মাজনুন মিজান, আইরিন আফরোজ, নীলাঞ্জনা নীলা, শ্যামল জাকারিয়া, আহসানুল হক মিনু, গাজী রোকন, মনিরুজ্জামান, সুজাত শিমুল প্রমুখ।

দীর্ঘদিন পর বিটিভিতে নৃত্য পরিবেশন প্রসঙ্গে তারিন বলেন, প্রায় ১৫ বছর পারফর্ম করলাম। খুব ভালো লাগছে। আরো ভালো লাগছে বিটিভির সেট ডিজাইন, অনুষ্ঠান উপস্থাপনার পাশাপাশি প্রযুক্তিগত উন্নতি দেখে। আমার বিশ্বাস বিটিভির এই পরিবর্তন অন্য শিল্পীদেরও মুগ্ধ করবে, সবাই আবার বিটিভিমুখী হবেন। এ জন্য আমি বিটিভি মহাপরিচালককে ধন্যবাদ জানাই, আর আনন্দমেলার সার্বিক অনুষ্ঠান ডিজাইনের জন্য প্রযোজকের প্রশংসা না করে পারছি না।

প্রথমবারের মতো উপস্থাপনা প্রসঙ্গে পপি বলেন, প্রথমবারের মতো উপস্থাপনা করলাম। প্রথমটায় একটু ভয় ভয় করলেও পরে দারুণ মানিয়ে নিয়েছি আমি আর ফেরদৌস। পুরো অনুষ্ঠানটি আমরা বেশ উপভোগ করেছি। আমার বিশ্বাস দর্শকরাও এবারের ঈদ আনন্দমেলা দারুণ উপভোগ করবেন।

ফেরদৌস বলেন, আনন্দমেলার উপস্থাপনা আগেও করেছি। পরফর্মেন্সও করেছি। প্রতিবার চেষ্টা করেছি ভিন্নধর্মী পরফর্মেন্স করার। এবারও সেই চেষ্টা অব্যাহত ছিল। পপির সঙ্গে উপস্থাপনাটাও দারুণ উপভোগ করেছি। নিশ্চয়ই দর্শকদেরও ভালো লাগবে এবারের ঈদ আনন্দমেলা।
এবারের ‘আনন্দমেলা’ প্রচারিত হবে বিটিভিতে ঈদুল আজহার রাত দশটার ইংরেজি সংবাদের পর। অনুষ্ঠানটি প্রযোজনা ও পরিচালনা করেছেন মাহফুজা আক্তার।

মানবকণ্ঠ/এফএইচ

 




Loading...
ads





Loading...