মুরগি উৎপাদনে ৩য় অবস্থানে বাংলাদেশ


  • অনলাইন ডেস্ক
  • ১২ আগস্ট ২০২২, ১৪:২০

মুরগি উৎপাদনে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ তৃতীয় অবস্থানে রয়েছে। গত অর্থবছরে খামারে উৎপাদিত মুরগির সংখ্যা ছিল ৩৭ কোটি ৫৬ লাখের বেশি।

দক্ষিণ এশিয়ায় মুরগি উৎপাদন ও বাণিজ্য সম্ভাবনা নিয়ে সম্প্রতি গবেষণা করেছে সার্ক অ্যাগ্রিকালচার সেন্টার (এসএসি)। চলতি মাসে এ গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ২০১৯-২০ অর্থবছরের উৎপাদনকে বিবেচনায় নিয়ে গবেষণাটি করা হয়। তাতে বাংলাদেশের এ চিত্র উঠে এসেছে। যদিও পরের দুই অর্থবছরে বাংলাদেশে মুরগি উৎপাদন বেড়েছে বহুগুণে।

প্রতিবেদনে বলা হয়, পোলট্রি খাত দেশের কর্মসংস্থান ছাড়াও পুষ্টি নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই খাতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৬০ লাখ লোক যুক্ত আছে। ছোট-বড় মিলিয়ে বিনিয়োগ আছে ৩৫ হাজার কোটি টাকার।

আরও বলা হয়, রাজধানী ঢাকার আশপাশের জেলা বিশেষ করে গাজীপুরে ব্যাপক হারে মুরগির খামার গড়ে উঠেছে। তবে এগুলো সব ক্ষুদ্র ও মাঝারি খামার। দেশের উত্তরবঙ্গেও মুরগির খামার গড়ে উঠেছে। এর বড় অংশই বৃহৎ বাণিজ্যিক বিনিয়োগ। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে গত ২০১৯-২০ অর্থবছরে মোট ২৭৬ কোটি ৫৫ লাখ তিন হাজার ৭১১টি মুরগির উৎপাদন হয়েছে।

তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তান, উৎপাদন হয়েছে ১৪৪ কোটি ৩৪ লাখ ৬০ হাজার মুরগি। দ্বিতীয় ভারত, উৎপাদন ৮৫ কোটি ১৮ লাখ ১০ হাজার। 

 

মানবকণ্ঠ/পিবি


poisha bazar