ফের পতনে পুঁজিবাজার


  • অনলাইন ডেস্ক
  • ২৬ জুন ২০২২, ১৮:৪৫

গত সপ্তাহে টানা দু’দিন সামান্য উত্থানের পর নতুন সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৬ জুন) দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছে। ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ সব খাতের শেয়ারের দাম কমায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ২৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৪৫ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, শেয়ার বিক্রেতার চেয়ে ক্রেতার উপস্থিতি কম থাকায় অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম, সূচক এবং লেনদেন কমেছে।

ফলে গত সপ্তাহের বুধ (২২ জুন) ও বৃহস্পতিবার (২৩ জুন) টানা দুদিন সূচক বৃদ্ধির পর দরপতন হলো। তার আগে টানা চার কার্যদিবস দরপতন হয়েছিল।

ডিএসইর তথ্য মতে, রোববার ডিএসইতে ৩৮১টি প্রতিষ্ঠানের ১৫ কোটি ৯৮ লাখ ৫৯ হাজার ৬৫৭টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ৯৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৩০টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৭টির দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৬ দশমিক ৫৬ পয়েন্ট কমে ৬ হাজার ৩০১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ৪ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ১১ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৫৯৪ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছে ৬৮৩ কোটি ৭৪ লাখ ৩৭ হাজার টাকার শেয়ার।

আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফুওয়াং ফুডের শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে শাইনপুকুর সিরামিক, বেক্সিমকো, সালভো কেমিক্যাল, জেএমআই হসপিটাল, আইপিডিসি, মুন্নু ফেব্রিকস, মেট্রো স্পিনিং এবং প্রাইম টেক্সটাইল লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৫ পয়েন্ট কমে ১৮ হাজার ৫৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে ২৫২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৬৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৩৫ লাখ ২০ হাজার ৪৫ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৩ কোটি ২৪ লাখ ৭৪ হাজার ৯৭ টাকা।


poisha bazar