ফের উত্থানে পুঁজিবাজার


  • অনলাইন ডেস্ক
  • ২৩ মে ২০২২, ১৮:৩১

টানা আট কর্মদিবস দরপতনের পর সূচকের উত্থানের মাধ্যমে সোমবার (২৩ মে) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। শেয়ার বিক্রির প্রবণতা থেকে বিনিয়োগকারীরা শেয়ার কেনার প্রবণতায় ফিরেছেন। ফলে এ দিন লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১০৪ পয়েন্ট।

একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৬৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দামও। তবে লেনদেনের ধীরগতি দেখা দিয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, মার্জিন ঋণ সুবিধা ১:১ টাকায় বৃদ্ধি ছাড়াও ইনভেস্টমেন্ট কর্পোরেশনের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আইসিবির মাধ্যমে ব্যাংকের বিনিয়োগকে পুঁজিবাজারে এই প্রতিষ্ঠানটির বিনিয়োগসীমা বা এক্সপোজার লিমিটের বাইরে রাখার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী। এই দুই উদ্যোগের ফলে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার।

ডিএসইর তথ্য অনুযায়ী, সোমবার সকাল ১০টা থেকে বেলা ১১টা ৩০ মিনিট পর্যন্ত ৩৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ৩৪০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৮টির ও অপরিবর্তিত রয়েছে ১১টির দাম।

ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সব শেয়ারের দাম বাড়ায় এদিন লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ১৭ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৩১ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৩ কোটি ২৭ লাখ ৬৭ হাজার টাকা।

একই সময় অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৬৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৬ কোটি ৯১ লাখ ৩২ হাজার ১২৪ টাকার শেয়ার।

সিএসইতে ১৭৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির দাম।


poisha bazar