সপ্তাহের শেষ দিনে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন


  • অনলাইন ডেস্ক
  • ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:৫৭

সপ্তাহের শেষ কার্যদিবস শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছ লেনদেনের পরিমাণ। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) এ চিত্র দেখাগেছে।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হতেই একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়তে থাকে। ফলে শুরুতেই মূল্য সূচকের বড় উত্থান হয়। এতে আধাঘণ্টার মধ্যে ডিএসইর প্রধান মূল্য সূচক ৭৪ পয়েন্ট বেড়ে যায়।

তবে সকাল সাড়ে ১০টার পর থেকে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমে আসে। শুরুতে দাম বাড়ার তালিকায় নাম লেখানো বেশকিছু প্রতিষ্ঠান দর হারাতে থাকে। লেনদেনের শেষদিকে এসে এই প্রবণতা আরও বাড়ে যায়। ফলে আটকে যায় সূচকের বড় উত্থান।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ১২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় উঠে আসে। বিপরীতে দাম কমেছে ২০৮টির। আর ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের পরও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২২৮ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ্ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৭৪ পয়েন্টে অবস্থান করছে।

সূচকের উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ২ হাজার ১৬৭ কোটি ৩৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২ হাজার ১০৪ কোটি ৭২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬২ কোটি ৬৬ লাখ টাকা।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, আইপিডিসি ফাইন্যান্স, জিনেক্স ইনফোসিস, আলিফ মেনুফ্যাকচারিং, লাফার্জাহোলসিম বাংলাদেশ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস এবং আইডিএলসি ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১২৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৪ কোটি ১৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৭টির এবং ২২টির দাম অপরিবর্তিত রয়েছে।

মানবকণ্ঠ/এএইচ


poisha bazar

ads
ads