হালাল সার্টিফিকেট দেবে বিএসটিআই


  • অনলাইন ডেস্ক
  • ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫৩

পণ্যের রপ্তানি বাড়াতে বাংলাদেশে খাদ্য পণ্য এবং কসমেটিকসের হালাল সার্টিফিকেট দিবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ‌্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

সংস্থাটি জানায়, কয়েক বছর ধরে রফতানি আয় ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। সরকার রফতানি নিয়ে বিশদ পরিকল্পনা করছে রপ্তানি পণ্যে আরও বৈচিত্র্য আনতে। খাদ্য পণ্য এখন বিভিন্ন ইসলামী দেশে রফতানি হচ্ছে। এসব দেশে হালাল পণ্যের একটা চাহিদা থাকে। বিষয়টি মাথায় রেখেই বিএসটিআই হালাল সনদ দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে।

প্রাথমিকভাবে খাদ্য পণ্যের হালাল সার্টিফিকেট দেওয়ার বিষয়টিকেই অগ্রাধিকার দিচ্ছে। এর পাশাপাশি কসমেটিকস পণ্যকে হালাল সনদ দেওয়া হবে বলে জানায় সংস্থাটি।

বিএসটিআই’র সার্টিফিকেশন মার্কস উইংয়ের উপ-পরিচালক রিয়াজুল হক বলেন, দেশে এবং রফতানির কথা চিন্তা করে হালাল সার্টিফিকেট দেয়ার ব্যবস্থা করা হয়েছে। প্রধান কারণ দেশের পণ্যের মান উন্নত করা একই সঙ্গে বিদেশে পণ্য রফতানি বাড়ানো।

যে সব প্রতিষ্ঠান হালাল সার্টিফিকেট নিতে চান তাদের বিএসটিআই এর ওয়ান স্টপ সার্ভিস সেন্টার থেকে ফরম নিতে হবে। সেখান থেকে আনুষঙ্গিক কাজ সম্পন্ন করতে হবে। এই সনদ হবে আন্তর্জাতিক মানের। যেটি দিয়ে দেশের পাশাপাশি বিদেশেও রফতানি করা যাবে পণ্য।

মানবকণ্ঠ/এএইচ



poisha bazar

ads
ads