৩ দিন ব্যাংকে লেনদেন বন্ধ


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ৩১ ডিসেম্বর ২০২০, ১০:৩৫

আজ বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) থেকে আগামী তিন দিন ব্যাংকের যাবতীয় লেনদেন বন্ধ থাকবে। সাপ্তাহিক ছুটি এবং ব্যাংক হলিডে মিলিয়ে চলতি বছরের শেষ দিন এবং নতুন বছরের প্রথম দুই দিন দেশের ব্যাংকগুলোতে লেনদেন হবে না।

এই তিন দিন আর্থিক প্রতিষ্ঠানগুলোতেও কোনো প্রকার লেনদেন হবে না। গতকাল বুধবার ছিল চলতি বছরে দেশের ব্যাংকিং ব্যবস্থায় লেনদেনের শেষ কার্যদিবস।

নতুন বছর ২০২১ সালের প্রথম দুই দিন শুক্র ও শনিবার। ফলে ১ ও ২ জানুয়ারি বন্ধ থাকবে ব্যাংকের লেনদেন। আজ ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে। এদিন চূড়ান্ত হিসাবের জন্য ব্যাংক খোলা থাকলেও কোনো ধরনের লেনদেন হবে না। তবে এ সময় গ্রাহক অটোমেটেড টেলার মেশিন (এটিএম) থেকে কার্ড দিয়ে টাকা তুলতে পারবেন। অনলাইন ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেন করতে পারবেন।

প্রথা অনুযায়ী, বছরে দুই দিন ‘ব্যাংক হলিডে’ থাকে। এর একদিন হচ্ছে নতুন অর্থবছরের প্রথম দিন ১ জুলাই। আর আরেক দিন হচ্ছে বছরের শেষ দিন ৩১ ডিসেম্বর। এই দুই দিন ব্যাংকগুলো খোলা থাকলেও কোনো লেনদেন হয় না।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, প্রতি বছরের শেষদিন ব্যাংক হলিডে থাকে। ওইদিন ব্যাংকগুলোর বার্ষিক হিসাব সম্পাদনের জন্য খোলা রাখা হলেও লেনদেন বন্ধ থাকে। ব্যাংকে ছুটির তালিকায় ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে।

ব্যাংক লেনদেনের পাশাপাশি দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন হবে না আজ।

মানবকণ্ঠ/এনএস






ads
ads