করোনায় বৈশ্বিক ক্ষতি ২ লাখ ৮০ হাজার কোটি ডলার


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৫ অক্টোবর ২০২০, ২৩:৫৫

বৈশ্বিক মহামারী নভেল করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতিতে চরম সংকট তৈরি হয়েছে। প্রাণঘাতী এ ভাইরাসের কারণে বছরের শুরু থেকে মাঝামাঝি পর্যন্ত অনেকটাই স্থবিরতা নেমে এসেছিল বিশ্ব অর্থনীতিতে। যার রেশ এখনো চলমান রয়েছে।

তবে করোনায় এখন পর্যন্ত বিশ্ব অর্থনীতির ক্ষতির প্রকৃত পরিসংখ্যান না জানা গেলেও একটি সম্ভাব্য ক্ষতির হিসাব দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ওয়াশিংটনভিত্তিক এ পর্যবেক্ষণ সংস্থাটির দাবি, করোনা ভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতি হয়েছে ২ লাখ ৮০ হাজার কোটি মার্কিন ডলার।

শুধু তাই নয়, করোনার কারণে বিশ্ব অর্থনীতি সঙ্কুচিত হবে ৪.৪ শতাংশ। এর আগে গত জুনে আইএমএফ আশঙ্কা করেছিল, করোনার কারণে বিশ্ব অর্থনীতি এ বছর সঙ্কুচিত হবে ৫.২ শতাংশ। তবে বছরের দ্বিতীয় প্রান্তিকে লকডাউন আংশিক প্রত্যাহারে অর্থনীতির ক্ষতি কিছুটা কম হয়েছে বলছে আইএমএফ। সংস্থাটি জানায়, মহামারীতে মৃতের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যাওয়া অর্থনীতিতে চরম নেতিবাচক প্রভাব ফেলছে।

সংস্থাটির শীর্ষ অর্থনীতিবিদ গীতা গোপিনাথ বলেন, কোভিড সংকট থেকে পুনরুদ্ধারের বিষয়টি ক্রমশ দীর্ঘস্থায়ী, অসম ও অনিশ্চিত হয়ে পড়তে পারে। করোনার মন্দায় লোকসানের পরিমাণ ২০২০-২১ সালে ১ লাখ ১০ হাজার কোটি ডলার এবং ২০২০-২৫ সালে ২ লাখ ৮০ হাজার কোটি ডলার ছাড়িতে যাবে। যা মার্কিন অর্থনীতির চেয়েও আকারে বড়।

তিনি বলেন, সব দেশের জীবনযাত্রার মান কোভিড মন্দায় নেমে যাওয়ার কারণে উন্নয়ন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এই সংকট বিনিয়োগকে অনিশ্চিত করে তুলেছে। অর্থনীতির ভারসাম্যে তৈরি করেছে সমস্যা।

উল্লেখ্য, করোনার প্রভাব এখন সারা বিশ্বেই স্পষ্ট। বড় বড় অর্থনীতির দেশ ইতোমধ্যে প্রবৃদ্ধি না হয়ে সংকোচনের দিকে এগুচ্ছে। সারাবিশ্বে কর্মহীন মানুষের সংখ্যা বাড়ছে। শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই প্রায় সাড়ে ৩ কোটি মানুষ সরকারি বেকার ভাতার জন্য আবেদন জানিয়েছে। প্রণোদনা দিয়ে অর্থনীতি চাঙ্গা রাখার চেষ্টা করে যাচ্ছে পুরো বিশ্ব।

 

 





ads