পেঁয়াজ রফতানি বন্ধে অনুতপ্ত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫৮

আগাম ঘোষণা না দিয়ে পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় অনুতপ্ত বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। মন্ত্রী বলেন, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে আমরা জানিয়েছি কেন হঠাৎ করে এমন হলো? তারা বলেছে তারা বিষয়টি জানতো না।

পেঁয়াজ রপ্তানিতে আচমকা নিষেধাজ্ঞা জারি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কেও কিছুটা বিব্রতকর অবস্থার মধ্যে ফেলে দিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র এই তথ্য জানিয়েছে।

এটি একটি দুর্ঘটনা−উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের কাছে ছয় লাখ টন পেঁয়াজ মজুত আছে যা দিয়ে তিন মাসের মতো চলবে। এছাড়া আরও ১১ হাজার টন আমদানি প্রক্রিয়াধীন আছে। এটি নিয়ে খুব বেশি চিন্তার কিছু নাই।

প্রসঙ্গত, পেঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের রপ্তানি রপ্তানি কখনো বন্ধের সিদ্ধান্ত নিলে তা আগেই জানানোর অনুরোধ ছিল ভারতের প্রতি। দুই দেশের মধ্যে এ ব্যাপারে একটা বোঝাপড়া হয়েছিল। কিন্তু ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় গত সোমবার হুট করে পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। এরপরই দেশে পেঁয়াজের বাজার অস্থির হয়ে ওঠে।

মানবকণ্ঠ/এইচকে





ads







Loading...