চীনে ২০২৪ পর্যন্ত শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ

মানবকণ্ঠ

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৯ জুন ২০২০, ১৬:০৭

চীনের বাজারে বাংলাদেশ এখন ৯৭ শতাংশ পণ্য শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে। এ সুবিধা ২০২৪ সাল পর্যন্ত বলবৎ থাকবে। এ তথ্য জানিয়েছেন চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান।

শুক্রবার (১৯ জুন) এক ভিডিও বার্তায় তিনি জানান, বাংলাদেশ চীনা বাজারে যে সুবিধা পেয়েছে, সেটা এশিয়া প্যাসিফিক ট্রেড এগ্রিমেন্টের আওতার পণ্যের শুল্কমুক্ত সুবিধা থেকেও বেশি।

এদিকে আজ শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, সরকারের অর্থনৈতিক কূটনীতির অংশ হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সুবিধা দেওয়ার অনুরোধ করে চীন সরকারকে চিঠি দেওয়া হয়। এ অনুরোধের পরিপ্রেক্ষিতে চীনের স্টেট কাউন্সিলের ট্যারিফ কমিশন সম্প্রতি এ সুবিধা দিয়ে নোটিশ জারি করে। স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশকে এ সুবিধা দেওয়া হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ৫১৬১টি বাংলাদেশি পণ্য এ শুল্কমুক্ত সুবিধার আওতায় থাকবে। এ বছরের ১ জুলাই থেকে এ সুবিধা দেওয়া হবে।

বাংলাদেশ ইতোমধ্যে চীন থেকে এশিয়া প্যাসিফিক ট্রেড এগ্রিমেন্টের আওতায় ৩০৯৫ পণ্যের শুল্কমুক্ত সুবিধা ভোগ করে থাকে। সেই সুবিধার বাইরে ৯৭ শতাংশ শুল্কমুক্ত সুবিধা দেওয়া হলো। ফলে শুল্কমুক্ত সুবিধার আওতায় বাংলাদেশকে চীনের পক্ষ থেকে ৮২৫৬ পণ্যের শুল্কমুক্ত সুবিধা দেওয়া হলো।

মানবকণ্ঠ/এইচকে 





ads







Loading...