করোনা মোকাবিলায় বাংলাদেশকে এডিবির ১০ কোটি ডলার ঋণ

করোনা মোকাবিলায় বাংলাদেশকে এডিবির ১০ কোটি ডলার ঋণ
করোনা মোকাবিলায় বাংলাদেশকে এডিবির ১০ কোটি ডলার ঋণ - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৩ মে ২০২০, ২১:৪৬,  আপডেট: ১৩ মে ২০২০, ২১:৫৩

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় বাংলাদেশকে ১০ কোটি ডলার দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৬০ কোটি টাকা।

বুধবার (১৩ মে) এডিবির সঙ্গে ১০ কোটি ডলারের ঋণ চুক্তিতে স্বাক্ষর করেছে সরকার। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির পক্ষে প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করে।

এর আগে গত ৩০ এপ্রিল ১০ কোটি ডলার ঋণ অনুমোদন করে এডিবির পরিচালনা পর্ষদ।

কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড ইমার্জেন্সি অ্যাসিসটেন্স প্রকল্পের আওতায় এ ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবি মনে করে, এ ঋণ দিয়ে অত্যন্ত দ্রুততার সাথে চিকিৎসা সামগ্রী ও করোনা পরীক্ষার কিট কেনা এবং চিকিৎসা খাতের অবকাঠামো উন্নয়নের সাথে করোনা মোকাবিলায় কার্যকর নজরদারি ও প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার পাশাপাশি এসব কাজে দ্রুত সাড়া প্রদান সম্ভব হবে।

ফলে আইসোলেশন ও ক্রিটিক্যাল কেয়ার ইউনিটসহ (সিসিইউ) ১৭ মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসা সরঞ্জাম ক্রয়, অন্তত ১৯টি করোনা পরীক্ষার ল্যাব উন্নয়ন, স্বাস্থ্যখাতে কমপক্ষে সাড়ে তিন হাজার কর্মীকে (৫০ শতাংশ নারী) প্রশিক্ষণ প্রদান এবং আরও অনেক চিকিৎসক ও কর্মী নিয়োগ দিতে পারবে সরকার। পাশাপাশি যেসব হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে, সেখানে প্রয়োজনীয় সংখ্যক ভেন্টিলেটর স্থাপন করা হবে। দেশের ১৭টি মেডিকেল কলেজ হাসপাতালে ১৭টি আইসোলেশন, ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ) স্থাপনসহ ১৯টি পরীক্ষাগার উন্নয়নসহ কিছু জরুরি কেনাকাটায় ব্যবহার করা হবে।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে ১ হাজার ১৬২ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আত্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮২২ জনে। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৬৯ জনে।

মানবকণ্ঠ/এসকে

 




Loading...
ads






Loading...