করোনা মোকাবিলায় ৮০ কোটি ডলার দিলো গুগল

মানবকণ্ঠ
অ্যালফাবেটের প্রধান সুন্দর পিচাই - ছবি : সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ৩০ মার্চ ২০২০, ১৫:১০,  আপডেট: ৩০ মার্চ ২০২০, ১৫:২৩

মহামারি করোনাভাইরাস মোকাবিলায় প্রযুক্তি জগতের সবচেয়ে বড় প্রতিষ্ঠান গুগল ৮০ কোটি ডলার দেয়ার ঘোষণা দিয়েছে। গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান সুন্দর পিচাই জানান, করোনা মোকাবেলায় মেডিক্যাল সরঞ্জাম উৎপাদনের তহবিল এবং রাষ্ট্র, স্বাস্থ্য সংস্থা এবং ব্যবসায় বিজ্ঞাপনী ক্রেডিট হিসেবে এই অনুদান দেওয়া হবে।

এর আগে করোনা প্রতিরোধে মাজিদ গ্লাভস অ্যান্ড সেইফটির সঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছিলো অ্যালফাবেট। তাদের লক্ষ্য ছিলো ২০ থেকে ৩০ লাখ মাস্ক উৎপাদনের।

৮০ কোটি ডলার অনুদানের অর্থ থেকে ছোট এবং মাঝারি ব্যবসাগুলোকে ৩৪ কোটি মার্কিন ডলারের বিজ্ঞাপনী ক্রেডিট দেবে অ্যালফাবেট। পাশাপাশি ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এবং অনেক রাষ্ট্রীয় সংস্থাকে ২৫ কোটি মার্কিন ডলারে বিজ্ঞাপনী অনুদান দেওয়া হবে বলে ব্লগ পোস্টে জানিয়েছেন সুন্দর পিচাই।

প্রসঙ্গত, চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এ পর্যন্ত সোয়া সাত লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় ৩৪ হাজার মানুষ। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন দেড় লাখের বেশি মানুষ।

বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এ পর্যন্ত করোনায় বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ৪৯, মারা গেছেন ৫ জন। এছাড়া সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৯ জন।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। পরিস্থিতি বিবেচনায় এই ছুটি ১১ এপ্রিল কিংবা ১৪ এপ্রিল পর্যন্ত বাড়তে পারে বলে সরকারের সংশ্লিষ্টরা জানিয়েছেন। ছুটির সময়ে অফিস-আদালত থেকে গণপরিবহন, সব বন্ধ করে দেয়া হয়েছে। কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতাল, জরুরি সেবা এই বন্ধের বাইরে থাকছে। জনগণকে ঘরে রাখার জন্য মোতায়েন করা হয়েছে সশস্ত্র বাহিনীও।

মানবকণ্ঠ/জেএস




Loading...
ads






Loading...