বেশি প্রবৃদ্ধির ৫ দেশের একটি হবে বাংলাদেশ: বিশ্বব্যাংক


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৪ এপ্রিল ২০১৯, ০৮:৫৩

চলতি অর্থবছরে বিশ্বের সবচেয়ে বেশি মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনকারী পাঁচ দেশের একটি হবে বাংলাদেশ। এমন পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। বাংলাদেশের চেয়ে বেশি প্রবৃদ্ধি হবে এমন বাকি চার দেশের মধ্যে আছে ইথিওপিয়া, রুয়ান্ডা, ভুটান ও ভারত।

বৃহস্পতিবার বিশ্বব্যাংকের ঢাকা অফিসে বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট রিপোর্ট প্রকাশ করা হয়। সেখানেই বাংলাদেশের চলতি অর্থবছরে প্রবৃদ্ধির এই সম্ভাব্য হার তুলে ধরা হয়।

প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন। বক্তব্য দেন কান্ট্রি ডিরেক্টর রবার্ট জে সউম।

দেশের অর্থনীতিতে দুর্বলতা ব্যাংকিং খাত বলেও বিশ্বব্যাংকের প্রতিবেদনে উল্লেখ করা হযেছে। সেই সাথে রাজস্ব লক্ষমাত্রার চেয়ে কম হওয়াসহ নানা দুর্বলতার কথা উল্লেখ করা হয়েছে।

তবে একদিন আগেই জিডিপির প্রবৃদ্ধি ৮ শতাংশ হতে পারে বলে আভাস দেয় আরেক দাতা সংস্থা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বুধবার এডিবি এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৯ আপডেট প্রকাশ করেছে। সেখানে বাংলাদেশে এডিবির আবাসিক প্রতিনিধি মনমোহন প্রকাশ জিডিপিরে প্রবৃদ্ধির হার সম্পর্কে এমন আভাস দেন।

জাহিদ হোসেন ব্যাংক খাতে শঙ্কার কথা উল্লেখ করে বলেন, খেলাপি ঋণ বাড়লে ব্যাংক মূলধন ঘাটতিতে পড়ে। এতে ঘূর্ণিঝড় নয়, মেঘ ঘনীভূত হবে।

মানবকণ্ঠ/এএম

 





ads