‘স্লোয়ার বোলার’ প্রথম স্থানে মুস্তাফিজ


  • অনলাইন ডেস্ক
  • ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৮:২২,  আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৯:২১

ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো সম্প্রতি তাদের এক প্রতিবেদনে টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা স্লোয়ার বোলারের তালিকা তৈরি করেছে। যেখানে সবার আগে জায়গা করে নিয়েছেন বাংলাদেশ দলের পেসার মুস্তাফিজুর রহমান।

ক্রিকইনফো তাদের প্রতিবেদনে মুস্তাফিজ সম্পর্কে জানিয়েছে, ক্রিকইনফোর প্রোফাইলে মুস্তাফিজকে লেফট আর্ম ফার্স্ট মিডিয়াম পেসার হিসেবেই পরিচয় দেয়া হয়েছে। কিন্তু তাকে ফাস্ট লেফট আর্ম স্পিনার বলাই উত্তম হবে। কারণ সে যেমন ১৪০ কিলোমিটার গতিতে বল করতে পারে আবার মাঝেমধ্যে কব্জির মোচরে সুইংও করতে পারে।

মুস্তাফিজের কাটার মোকাবিলা করতে গিয়ে ব্যাটারদের প্রায় অস্বস্তিতে পড়তে হয়। কারণ বল পিচ করার পর তার বল অস্বাভাবিকভাবে দিক বদল করে। ডানহাতিদের জন্য লেগ স্টাম্পের বাইরের পর আশ্চর্যজনকভাবে স্টাম হিট করে।

টাইগার এ পেসারের বেশিরভাগ কাটারে ব্যাটাররা পরাস্ত হয় এবং কিপারের হাতে পৌঁছানোর আগে দ্বিতীয়বার মাটি স্পর্শ করে। মুস্তাফিজের কাটার টেস্ট ক্রিকেটের পেসারদের মতো ব্যাটারের কাঁধ পর্যন্ত উঠে যেতে পারে। স্লোয়ার বলের উইকেট সাধারণত এমন হয় না। কিন্তু তার এমন বলের গতিও ঘণ্টাপ্রতি মাত্র ১২৩ কিলোমিটার।

মুস্তাফিজের বল অফ কাটার না লেগ কাটার- সেটা বুঝতেই হিমশিম খেতে হয় ব্যাটারদের। ব্যাটাররা বেশিরভাগ সময়ই বলের দিক বুঝতে সক্ষম হয় না। এতসব কারণে মুস্তাফিজকে বর্তমান বিশ্বের অন্যতম সেরা স্লোয়ার পেসার হিসেবে দেখা হয়েছে।

মুস্তাফিজ ছাড়া সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে স্লোয়ার বলে দক্ষ বোলারের তালিকায় ক্রিকইনফো জায়গা দিয়েছে ইংল্যান্ডের টাইমাল মিলসকে। জাতীয় দলের চেয়েও মিলস ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে বেশি খেলে থাকে। তালিকার তিনে আছে অস্ট্রেলিয়ার পেসার নাথান ইলিস। ক্যারিবিয়ান বোলার ডোয়াইন ব্রাভো আছেন চারে। আর পঞ্চম সেরা স্লোয়ার বোলার হিসেবে এ তালিকায় আছেন ইংল্যান্ডের জোফরা আর্চার।

মানবকণ্ঠ/এমআই


poisha bazar