স্বাগতিক শ্রীলঙ্কাকে গুড়িয়ে সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা


  • অনলাইন ডেস্ক
  • ১৩ সেপ্টেম্বর ২০২১, ১২:৩১

নিজেদের ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার কাছে পাত্তাই পাচ্ছে না শ্রীলঙ্কা ক্রিকেট দল। প্রথম ম্যাচে ২৮ রানে জয়ের পর, দ্বিতীয় ম্যাচে নয় উইকেটের বড় ব্যবধানে লঙ্কানদের উড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। ফলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে ফেলেছে তারা।

রোববার (১২ সেপ্টেম্বর) রাতে কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে আগে ব্যাট করে ১০৩ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে মাত্র এক উইকেট হারিয়ে ৩৫ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌছে যায় প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার পক্ষে ৪৮ বলে ৫৮ রান করেন কুইন্টন ডি কক। এছাড়া এইডেন মারক্রাম ২১ ও রেজা হেন্ডরিকস করেন ১৮ রান। সিরিজের শেষ ম্যাচ মঙ্গলবার।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে কয়েকদফায় ব্যাটিং বিপর্যয়ে পড়ে শ্রীলঙ্কা। ইনিংসের মাঝপথে ১৭ রানে ৩ উইকেট এবং শেষে গিয়ে মাত্র ৩ রানে ৪ উইকেট হারিয়ে বসে তারা। যার ফলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করতে প্রোটিয়াদের সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ১০৪ রানের।

করোনাভাইরাসের হাত থেকে মুক্ত হয়ে এ ম্যাচে দলে ফিরেছেন শ্রীলঙ্কার মারকুটে উইকেটরক্ষক ব্যাটসম্যান কুশল পেরেরা। তার ব্যাট থেকেই এসেছে ইনিংসের সর্বোচ্চ ৩০ রানের ইনিংস। পার্টটাইম স্পিনার এইডেন মারক্রামের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ার আগে ২ চার ও ১ ছক্কা হাঁকান পেরেরা।

এছাড়া দুই অঙ্কে যেতে পেরেছেন আর মাত্র তিনজন ব্যাটসম্যান। তবে তারা কেউই ইনিংস বড় করতে পারেননি। তিন নম্বরে নামা ভানুকা রাজাপাকশে ১৩ বলে ২০, অধিনায়ক দাসুন শানাকা ৮ বলে ১০ ও স্বভাববিরুদ্ধ ইনিংসে ২০ বলে ১৪ রান করেছেন মিডলঅর্ডার ব্যাটসম্যান চারিথ আসালাঙ্কা।

লঙ্কান ব্যাটিং অর্ডারে ঝড় বইয়ে দেয়ার কৃতিত্ব দুই স্পিনার এইডেন মারক্রাম ও তাবরাইজ শামসির। বিশ্বের এক নম্বর টি-টোয়েন্টি বোলার নিজের নামের প্রতি সুবিচার করে ২০ রানে নিয়েছেন ৩ উইকেট। চমক দিয়েছেন মারক্রাম, এক মেইডেনসহ ২১ রান খরচায় শিকার করেছেন ৩ লঙ্কান ব্যাটসম্যানকে।

মানবকণ্ঠ/এমএইচ



poisha bazar

ads
ads