• বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১
  • ই-পেপার

সিডনি টেস্ট জয়ের সুবাস পাচ্ছে অস্ট্রেলিয়া


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১০ জানুয়ারি ২০২১, ১৭:২২

অস্ট্রেলিয়ার সিডনিতে অনুষ্ঠিত অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যেকার তৃতীয় টেস্টের চতুর্থ দিনশেষে জয়ের সুবাস পাচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়া। পঞ্চম ও শেষ দিনে অজিদের জয়ের জন্য দরকার ৮টি উইকেট। অপরদিকে ভারতকে করতে হবে ৩০৯ রান।

ক্যামেরন গ্রিন, মার্নাস লাবুশেন ও স্টিভেন স্মিথের তিন ফিফটিতে ভারতকে বড় লক্ষ্য দিয়েছে অস্ট্রেলিয়া। চারশ ছাড়ানো লক্ষ্য তাড়ায় শুরুটা ইতিবাচক করে সফরকারীরা। তবে শেষ বেলায় তাদের দুই ওপেনারকে ফিরিয়ে কিছুটা এগিয়ে গেছে টিম পেইনের দল।

চতুর্থ দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ ২ উইকেটে ৯৮ রান। চেতেশ্বর পুজারা ৯ ও অজিঙ্কা রাহানে ৪ রানে ব্যাট করছেন। সব ছাপিয়ে চতুর্থ দিনে বর্নবাদী আচরনের ঘটনা উঠে এসেছে এই টেস্টে।

বর্ণবিদ্বেষী মন্তব্য শুনতে হয়েছে ভারতের পেসার মোহাম্মদ সিরাজকে। সিরাজকে উদ্দেশ্যে করে বর্ণবিদ্বেষী মন্তব্য করায় অনফিল্ড আম্পায়ারদের কাছে অভিযোগ জানায় ভারতীয় দল। সাথে-সাথে ব্যবস্থা নেয় সিডনি গ্রাউন্ডে থাকা আইনশৃঙ্খলাবাহিনী। অভিযোগের ভিত্তিতে কিছু দর্শককে মাঠ থেকে বের করে দেয় আইনশৃঙ্খলাবাহিনী।

ম্যাচ বাঁচাতে পুরো একটি দিন কাটাতে হবে সফরকারীদের। কিপার-ব্যাটসম্যান রিশাব পন্থ ও অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার চোটে কাজটা হতে পারে ভীষণ কঠিন। ৪০৭ রানের লক্ষ্য তাড়ায় ভারতকে ভালো শুরু এনে দেন শুভমন গিল ও রোহিত শর্মা। শুরু থেকে শট খেলতে শুরু করেন তারা। জমে যাওয়া জুটি ভাঙেন জশ হ্যাজলউড। চারটি চারে ৩১ রান করা গিলের ব্যাটের কানা ছুঁয়ে বল জমা পড়ে পেইনের গ্লাভসে। ভাঙে ৭১ রানের উদ্বোধনী জুটি।

৯৫ বলে ফিফটি স্পর্শ করা রোহিত যেতে পারেননি বেশি দূর। প্যাট কামিন্সকে পুল করে ওড়ানোর চেষ্টায় ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ধরা পড়েন এই ওপেনার। ৫ চার ও এক ছক্কায় করেন ৫২ রান। বাকি সময়টুকু নিরাপদে কাটিয়ে দেন পুজারা ও রাহানে। শেষ দিনে তাদের সামনে অপেক্ষা করছে কঠিন লড়াই।

এর আগে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে গতকাল রোববার ২ উইকেটে ১০৩ রান নিয়ে খেলা শুরু করা অস্ট্রেলিয়া এগিয়ে যায় স্মিথ ও লাবুশেনের ব্যাটে। ফিফটি ছুঁয়ে সামনের দিকে ছুটছিলেন লাবুশেন। নবদিপ সাইনির লেগ স্টাম্পের বাইরে বলে গ্লান্স করতে গিয়ে ঋদ্ধিমান সাহার হাতে ধরেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। ভাঙে ১০৩ রানের জুটি। প্রথম ইনিংসে ৯১ রানে থামা লাবুশেন ৯ চারে করেন ৭৩ রান।

শুরুতে একটু সংগ্রাম করা স্মিথও পৌঁছান ফিফটিতে। গ্রিনের সঙ্গে গড়েন পঞ্চাশ ছোঁয়া জুটি। ম্যাচে দ্বিতীয় সেঞ্চুরির আশা জাগানো স্মিথকে এলবিডব্লিউ করে বিদায় করেন রবিচন্দ্রন অশ্বিন। আম্পায়ার শুরুতে আউট দেননি। ভারত রিভিউ নিলে পাল্টায় সিদ্ধান্ত। ১৬৭ বলে ৮ চার ও এক ছক্কায় স্মিথ করেন ৮১ রান। এরপর ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে দ্রুত এগোয় অস্ট্রেলিয়া। গ্রিন ও পেইনের জুটি শতরান স্পর্শ করে কেবল ১১৫ বলে। ভারতকে আবার অলআউট করার জন্য বোলারদের যথেষ্ট ওভার দিতে শুর থেকে আক্রমণাত্মক ছিলেন পেইন। ৬ চারে ৫২ বলে অধিনায়ক করেন ৩৯ রান।

চা-বিরতির আগে শেষ বলে গ্রিনকে কট বিহাইন্ড করেন জসপ্রিত বুমরাহ। ৮ চার ও ৪ ছক্কায় অস্ট্রেলিয়ান অলরাউন্ডার ১৩২ বলে করেন ৮৪ রান। চা-বিরতির পর ইনিংস ঘোষণা করে দেন পেইন। শেষ সেশনে দুই ওপেনারকে ফিরিয়ে কাজ কিছুটা এগিয়ে নিয়েছেন হ্যাজলউড-কামিন্সরা।

চতুর্থ দিনের চা-বিরতিতে যাওয়ার কিছুক্ষণ আগে গ্যালারি থেকে সিরাজের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করেন হাতেগোনা কিছু দর্শক। তখন বাউন্ডারি লাইনে ফিল্ডিং করছিলেন সিরাজ। এরপর দলের অধিনায়ক অজিঙ্কা রাহানেকে বর্ণবিদ্বেষী মন্তব্যের কথা জানান সিরাজ। অনফিল্ড আম্পায়ারদের সাথে কথা বলেন রাহানে। মাঠের দুই আম্পায়ার ম্যাচ রেফারিদের সাথে কথা বলেন এবং রাহানের অভিযোগের কথা জানান।

এরপর সিরাজের কাছে জানতে চাওয়া হয় গ্যালারির কোন অংশ থেকে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছে। সিরাজ সেই অংশের দর্শকদের দেখিয়ে দিলে, সেই দিকের দর্শকদের মাঠ থেকে বের করে দেয় আইনশৃঙ্খলাবাহিনী। এজন্য ৮ মিনিটের মত খেলা বন্ধও ছিলো। ম্যাচের তৃতীয় দিনেও একই অভিযোগ উঠেছিল। সিরাজ এবং জসপ্রিত বুমরাহ’র বিপক্ষে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হলে, ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ) লিখিত অভিযোগ জানায় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

এই ঘটনার জন্য ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি তারা টুইটারে টুইট করে বলেছেন, ‘জাতিগত বৈষম্য সত্যিই অগ্রহনযোগ্য। বাউন্ডারি লাইনের কাছে এমন অনেক ঘটনাই ঘটেছে যা সত্যিই দুঃখজনক। এটি অভদ্রতার চরম শিখরে উঠেছে। মাঠে এরকম ঘটনা ঘটতে দেখে দুঃখ লাগে।’

কোহলি আরও টুইট করেন, ‘ঘটনাটি পরম গুরুত্বের সাথে দেখা উচিত আর অপরাধীদেও বিরুদ্ধে এমন কঠোর ব্যবস্থা নেওয়া উচিত যাতে এমন ঘটনা আর না ঘটে।’ আগের দুই টেস্টে দুই দল একটি করে ম্যাচ জেতায় সিরিজ এখন ১-১ সমতায় আছে।






ads