• বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০
  • ই-পেপার

চলে গেলেন সাবেক অসি অধিনায়ক জারমান


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৮ জুলাই ২০২০, ১৭:২৪

ওপারে পাড়ি জমালেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ব্যারি জারমান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তার আগে দীর্ঘদিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন তিনি। অস্ট্রেলিয়ার ৩৩তম অধিনায়ক হলেও জারমানের ক্যারিয়ার মাত্র ১৯ টেস্টের। এরপর প্রায় ছয় বছর ২৫টি টেস্ট ২৮টি ওয়ানডে ম্যাচে আইসিসির ম্যাচ রেফারী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

খেলোয়াড়ী জীবনে জারমান ছিলেন পুরোদস্তুর উইকেটরক্ষক। বর্তমান সময়ে ব্যাটসম্যান হিসেবে উইকেটরক্ষকরা সমান দাপট দেখালেও তার সময়ে সেটি ছিল। ১৯৫৯ সালে অস্ট্রেলিয়ার হয়ে ভারতের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় জার্মানের। তবে দলে নিয়মিত ছিলেন না তিনি। কেননা সেই সময়ে জায়গা পাকা ছিল আরেক উইকেট রক্ষক ওয়ালি গ্রুটের। সেজন্য ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টটি খেলতে জার্মানকে অপেক্ষা করতে হয় প্রায় তিন বছর।

তবে নিয়মিত খেলার সুযোগ পান ১৯৬৭ সালের শেষের দিকে। ঘটনা চক্রে পরের বছর অধিনায়কত্ব পেয়ে যান তিনি। অ্যাশেজে হেডিংলি টেস্টের আগে ইনজুরিতে পড়েন অস্ট্রেলিয়ার নিয়মিত অধিনায়ক বিল লরি। কিংবদন্তি এই ব্যাটসম্যানের অনুপস্থিতিতে নেতৃত্বের ভার তুলে দেয়া হয় জারমানের কাধে।

অধিনায়ক এটিই ছিল তার ক্যারিয়ারের প্রথম ও শেষ ম্যাচ। অ্যাশেজের পরের বছরই আন্তর্জাতিক ক্রিকেটের ইতি টানেন তিনি। তার আগে ৫৪ টি ডিসমিসাল করেছেন এই উইকেটরক্ষক।





ads







Loading...