পাতানো ফাইনালের অভিযোগে ডি সিলভাকে জিজ্ঞাসাবাদ


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০১ জুলাই ২০২০, ১৮:১০

কিছুদিন বেশ বড়সড়ো এক বোমাই ফাটিয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে। তার দাবি ছিল, ২০১১ বিশ্বকাপের ফাইনালে ভারতের কাছে ম্যাচ বিক্রি করে দিয়েছিল লঙ্কানরা। এর জের ধরে সেই ম্যাচটি নিয়ে তদন্ত শুরু করে দিয়েছে শ্রীলঙ্কা পুলিশের নতুন প্রতিষ্ঠিত ক্রীড়া সম্পর্কিত দুর্নীতি দমন ইউনিট। তদন্তের শুরুর দিন প্রায় ছয় ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে লঙ্কান কিংবদন্তি অরবিন্দ ডি সিলভাকে।

শ্রীলঙ্কার ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান ও সাবেক অধিনায়ক ডি সিলভা ২০১১ বিশ্বকাপের সময়ে দলটির প্রধান নির্বাচকের ভূমিকায় ছিলেন। ফাইনাল ম্যাচকে ঘিরে লঙ্কান একাদশে চার পরিবর্তন নিয়ে, বেশ প্রশ্ন উঠেছিল তখন। খেলোয়াড়দের ইনজুরিজনিত সমস্যা দেখা দিলে এর কোনো উপযুক্ত ব্যাখ্যা পাওয়া যায়নি।

সিলভাকে জিজ্ঞাসাবাদের বিষয়টি নিশ্চিত করে কলম্বোতে দুর্নীতি দমন ইউনিটের সুপারিন্টেন্ডেন্ট জগথ ফনসেকা স্থানীয় গণমাধ্যমের কাছে বলেন, ‘আজ (মঙ্গলবার) আমরা ম্যাচ পাতানোর অভিযোগের (২০১১ বিশ্বকাপের ফাইনাল) তদন্ত শুরু করেছি। অরবিন্দ ডি সিলভা যে বিবৃতি দিয়েছেন তার ভিত্তিতে আমরা ২০১১ সালের স্কোয়াডের অন্যতম খেলোয়াড় উপুল থারাঙ্গাকে জিজ্ঞাসাবাদ করার জন্য আগামীকাল (বুধবার) তলব করার সিদ্ধান্ত নিয়েছি।’

এ বিষয়ে গণমাধ্যমে কোনো বিবৃতি দিতে রাজি হননি ডি সিলভা। অবশ্য বেশ আগে থেকেই এই অভিযোগের বিরুদ্ধে তিনি। মন্ত্রীর অভিযোগের পর ভারতের ক্রিকেট বোর্ডকেও আহ্বান করেছিলেন আলাদা করে তদন্ত করতে। প্রয়োজনে মহামারীর মধ্যেও ভারতে গিয়ে তদন্তে সহায়তা করবেন বলে জানিয়েছিলেন ৫৪ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার।

আলুথগামাগে অভিযোগ তোলার পরই তা উড়িয়ে দিয়েছিলেন ওই বিশ্বকাপের অধিনায়ক কুমার সাঙ্গাকারা ও সিনিয়র ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনে। কয়েকদিন পর অবশ্য সুর পাল্টে ওই মন্ত্রী বলেন, ফাইনাল ম্যাচ নিয়ে তার কেবল সন্দেহ হয়।





ads






Loading...