পন্টিংয়ের খারাপ সময়

পন্টিংয়ের খারাপ সময়
রিকি পন্টিং

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৯ মার্চ ২০২০, ১৯:৩৫

ক্রিকেটের কালো অধ্যায়গুলোর একটি ‘মাঙ্কিগেট’ কেলেঙ্কারি। যেটাকে নিজের নেতৃত্বের অধীনে সবচেয়ে খারাপ সময় হিসেবেই বেছে নিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। দুইবারের বিশ্বকাপজয়ী অধিনায়কের মতে, সেই ঘটনায় নিজেদের পরম্পরার উপর থেকে নিয়ন্ত্রণ হারিয়েছিলেন তিনি।

সিডনিতে সেই সময় অস্ট্রেলিয়া-ভারতের দ্বিতীয় টেস্টে অ্যান্ড্র– সাইমন্ডসকে বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগ উঠেছিল হরভজন সিংয়ের বিরুদ্ধে। শেষ পর্যন্ত হরভজন অবশ্য সেই অভিযোগ থেকে মুক্তি পান। আর সেই ঘটনার পর থেকে সাইমন্ডসের ক্যারিয়ার গ্রাফ নিম্নমুখী হতে থাকে।

অস্ট্রেলিয়াকে ৭৭ টেস্ট ও ২২৮ একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়েছেন পন্টিং। তার মধ্যে ৪৮ টেস্ট ও ১৬৪ ওয়ানডে জিতেছিল অসিরা। পন্টিং বলেন, ‘নেতা হিসেবে আমার ক্যারিয়ারের ওটাই সবচেয়ে খারাপ সময়। ২০০৫ সালে অ্যাশেজে হেরে যাওয়াও খুব কঠিন সময় ছিল। কিন্তু সেই সময় পরিস্থিতির উপর পুরো নিয়ন্ত্রণ ছিল আমার। মাঙ্কিগেট কাণ্ডের সময় কিন্তু তা ছিল না।

এতদিন ধরে এটা চলেছিল বলে আরও খারাপ লাগছিল। মনে আছে, অ্যাডিলেড টেস্ট ম্যাচের সময় ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়ালদের সঙ্গে এটা নিয়ে কথা হয়েছিল। কারণ, অ্যাডিলেড টেস্টের পরই এটা নিয়ে শুনানি হয়েছিল।’

সেই ঘটনায় ভারত ও অস্ট্রেলিয়া- দুই দলের মধ্যেই বেড়েছিল তিক্ততা। সফর বয়কটের কথাও ভেবেছিল ভারতীয় দল। শেষ পর্যন্ত আইসিসি হস্তক্ষেপ করে। পন্টিং বলেন, ‘মাঙ্কিগেট কাণ্ডের পরিণতি দেখে আমরা সবাই হতাশ হয়ে পড়েছিলাম।

পরের টেস্টে আমরা কীভাবে খেলব, সেই পথে এটা অন্তরায় হয়ে উঠেছিল। পার্থ টেস্টে আমাদের জেতার কথা ছিল। কিন্তু হেরে গিয়েছিলাম আমরা। পরের কয়েকটা দিনে পরিস্থিতি ক্রমশ খারাপ হয়েছিল।’

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...