কমছে আইপিএলের প্রাইজমানি

কমছে আইপিএলের প্রাইজমানি
কমছে আইপিএলের প্রাইজমানি - ফাইল ছবি।

  • মানবকণ্ঠ ডেস্ক
  • ০৫ মার্চ ২০২০, ১৮:০৯

আইপিএলের এবারের আসর শুরুর আগে থাকছে কোনো বিশেষ আয়োজন। বিশ্বের সবচেয়ে জাঁকজমকপূর্ণ ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের খরচ কমাতে আয়োজকরা উদ্বোধনী অনুষ্ঠান করার সিদ্ধান্ত থেকে সরে আসে।

এবার জানা গেল, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে সব ফ্র্যাঞ্চাইজিদের বলা হয়েছে, এবারের আসরের প্রাইজমানিও কমানো হচ্ছে। এবারো কারণ, খরচ কমানো।

গত আসরের তুলনায় এবারের প্রাইজমানি কমে অর্ধেক হয়ে যাবে। ২০ কোটির পরিবর্তে আইপিএলের চ্যাম্পিয়ন দল এবার পাবে ১০ কোটি টাকা।

সংবাদ সংস্থা পিটিআইকে বোর্ড জানিয়েছে, ‘খরচ কমানোর জন্য পুরস্কার মূল্য নিয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে। এবার চ্যাম্পিয়ন দল ২০ কোটির পরিবর্তে পাবে ১০ কোটি। রানাস-আর্প দল সাড়ে ১২ কোটির বদলে পাবে সোয়া ছয় কোটি টাকা।’

শেষ চারে যাওয়া বাকি দুটি দল পাবে চার কোটি ৩৭ লাখ ৫০ হাজার টাকা করে। বিসিসিআইয়েরর এক কর্তা জানিয়েছেন, ‘ফ্র্যাঞ্চাইজিগুলোর আর্থিক অবস্থা যথেষ্ট ভালো। উপার্জন করার বিভিন্ন উপায় রয়েছে ওদের। সবদিক ভাবনা চিন্তা করেই প্রাইজমানি কমানোর কথা ভাবা হয়েছে।’

এদিকে আইপিএলে করোনা ভাইরাসের প্রভাব পড়ার আশঙ্কা নেই বলে মনে করছে ইপিএলের গভর্নিং কাউন্সিল। কিন্তু পরিস্থিতির উপরে কড়া নজর রাখা হচ্ছে।
আগামী ২৯ মার্চ, ওয়াংখেড়েতে চেন্নাই সুপার কিংস এবং মুম্বাই ইন্ডিয়ান্সের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের আইপিএল।

কিন্তু এই মুহূর্তে করোনাভাইরাস আতঙ্কে কাঁপছে দুনিয়া। ক্রীড়াক্ষেত্রে যার প্রভাব পড়েছে ভীষণভাবে। অনেক প্রতিযোগিতা বাতিল হয়ে যাচ্ছে। এমনকি টোকিয়ো অলিম্পিতও প্রশ্নের মুখে!

কিন্তু আইপিএলের কী পরিস্থিতি? গত মঙ্গলবার আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ পটেলকে এই নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এখন পর্যন্ত করোনা ভাইরাস নিয়ে আইপিএলে সমস্যা নেই। আমরা পুরো ঘটনার উপরে নজর রাখছি।’

মানবকণ্ঠ/এআইএস



poisha bazar

ads
ads