জিম্বাবুয়েকে ইনিংস ও ১০৬ রানে হারালো বাংলাদেশ

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৭

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত একমাত্র টেস্টে জিম্বাবুয়েকে ইনিংস এবং ১০৬ রানে হারিয়েছে বাংলাদেশ। সফরকারীদের বিপক্ষে এটি বাংলাদেশের ৭ম জয় এবং দেশের মাটিতে ৬ষ্ঠ জয়। সেই সাথে দেশের মাটিতে টেস্টে বাংলাদেশের ১০ম জয় এটি।

বাংলাদেশের দেয়া ২৯৫ রানের লিডের জবাবে ব্যাট করতে নেমে চতুর্থ দিনে মধ্যাহ্ন বিরতির পর ১৮৯ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। বাংলাদেশের হয়ে ৫ উইকেট নেন নাইম হাসান আর তিনটি উইকেট নেন তাইজুল। জিম্বাবুয়ের পক্ষে ইনিংসের সর্বোচ্চ রান আসে মারুমার ব্যাট থেকে (৪১)।

এর আগে সোমবার শেষ বিকেলের কয়েক ওভার জিম্বাবুয়েকে ব্যাটিং করানোর লক্ষ্যে বেশ তড়িঘড়ি করেই ইনিংস ঘোষণার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। নিজেদের এ পরিকল্পনায় পুরোপুরি সফল স্বাগতিকরা। তৃতীয় দিনের তৃতীয় সেশনে মাত্র ৫ ওভারের জন্য জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে নামিয়ে দুই উইকেট তুলে নেয় বাংলাদেশ।

জিম্বাবুয়ের দুইটি উইকেটই নিয়েছেন নাইম হাসান। তাও ইনিংসের প্রথম ওভারেই। অন্ধকার নেমে আসা শেরে বাংলায় শেষ বিকেলে আর পেসার ব্যবহার করেননি মুমিনুল। অফস্পিনার নাইমের হাতে তুলে দেন প্রথম ওভার। অধিনায়কের আস্থার প্রতিদান দেন তরুণ নাইম।

নিজের ওভারের দ্বিতীয় বলে সরাসরি বোল্ড করে দেন বাঁহাতি ওপেনার প্রিন্স মাসভাউরেকে। পরের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন নাইটওয়াচম্যান হিসেবে খেলতে নামা ডোনাল্ড তিরিপানো। হ্যাটট্রিকের সম্ভাবনা জাগে নাইমের। যা নাকচ করে দেন ব্রেন্ডন টেলর।

আজ দিনের শুরুতে, প্রথম দিনের মতোই টানা ৪ ওভার মেইডেন করেন আবু জায়েদ রাহী ও তাইজুল ইসলাম। দিনের পঞ্চম ওভারে কভার ড্রাইভে চার মেরে প্রথম রান নেন ব্রেন্ডন টেলর। তাইজুলের করা পরের ওভারে অন সাইডে ঠেলে দুই রান নেন ওপেনার কেভিন কাসুজা।

সে ওভারেই অবশ্য বিদায়ঘণ্টা বেজে যায় কাসুজার। ওভারের চতুর্থ বলটিতে খানিক বাড়তি ফ্লাইট দেন তাইজুল। যাতে বিভ্রান্ত হয়ে ফরোয়ার্ড ডিফেন্স খেলার চেষ্টা করেন কাসুজা। কিন্তু বল লাগে তার ব্যাটের বাইরের কানায়। প্রথম স্লিপে দাঁড়িয়ে সহজেই সেটি লুফে নেন মোহাম্মদ মিঠুন। ফলে ৩৪ বলে ১০ রান নিয়ে সাজঘরে ফেরেন কাসুজা।

মানবকণ্ঠ/আরবি




Loading...
ads






Loading...