১০ কেজি ওজন কমিয়ে অনুশীলনে মাশরাফি

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০১ ডিসেম্বর ২০১৯, ১১:০২

বিশ্বকাপ ক্রিকেটের পর আর সেভাবে মাঠে ফেরা হয়নি বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফির। এই সময়ের মাঝে বাংলাদেশ দল আফগানিস্তান ও ভারতের বিপক্ষে সিরিজ খেললেও কোনো ওয়ানডে ম্যাচ ছিল না। যে কারণে মাশরাফিরও খেলা হয়নি। আবার জাতীয় লিগেও খেলেননি। সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর আয়ারল্যান্ডে তিন জাতির আসর, যেখানে তার নেতৃত্ব বাংলাদেশ জিতেছিল একদিনের ক্রিকেটে প্রথম শিরোপা, এরপর বিশ্বকাপ ক্রিকেটের কারণে এলাকার জনগণকে সেভাবে সময় দিতে পারেননি। এবার বিস্তর সময় হাতে থাকায় তাদের সময় দিয়েছেন। এবার দরজায় কড়া নাড়ছে বিপিএর। খেলবেন ঢাকা প্লাটুনের হয়ে। সেই লক্ষ্যে তিনি শরীরের ওজন ১০ কেজি কমিয়েছেন। গতকাল বিশ্বকাপের পর প্রথমবারের মতো বল হাতে নেটে অনুশীলন করেছেন। যেখানে দেখা যায় তার ওজনের এমন কমতি। অবশ্য নেটে অনুশীলনের আগে তিনি প্রায় দুই সপ্তাহ আগে থেকেই নিয়মিত জিম করেছেন মিরপুরে।

গতকাল মিরপুরে তিনি ঘণ্টা দেড়েকের মতো অনুশীলন করেন। আয়ারল্যান্ডে তিন জাতির আসরে মাশরাফি ভালো করলেও বিশ্বকাপে মোটেই ভালো করতে পারেননি। হয়ত নিজেকে ফিরে পেতেই তার এ রকম ওজন কমানো। গতকাল তিনি ফুল রানআপে অনুশীলন করেন। গতি একটু কম ছিল। তবে লাইন-লেন্থ ছিল খুবই ভালো। তার সঙ্গেই অনুশীলন করছিলেন তামিম ইকবালের। নিজের বোলিং ঠিক হচ্ছে কি না তা তিনি তামিম ইকবালকে ডেকে নিয়ে জিজ্ঞেস করে জেনে নিচ্ছিলেন। অনুশীলনের পর মাশরাফি সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। তবে তার অনুশীলন দেখে কথা বলেছেন নির্বাচক কমিটির সদস্য হাবিবুল বাশার সুমন ও বিপিএলে ঢাকা প্লাটুনর কোচ সালাউদ্দিন। হাবিবুল বাশার বলেন, ‘মাশরাফি ১০ কেজি ওজন কমিয়েছে। দেখতেও অনেক সতেজ লাগে।

দেখলেই বোঝা যায় যে, সে এখনো খেলতে আগ্রহী। চালচলনে স্পষ্ট এখনো ভালো খেলার আগ্রহ রয়েছে তার মধ্যে। মাশরাফির মতো ক্রিকেটার যখন ফিটনেস নিয়ে এতো সিরিয়াস থাকে, তখন এটা আমাদের (নির্বাচক) জন্যও অনেক বড় সন্তুষ্টির বিষয়।’ কোচ সালাউদ্দিন বলেন, ‘খেলার ব্যাপারে আশাবাদী, পুরোটা খেলবে বলেই তো মাশরাফিকে নেয়া হয়েছে। আমার কাছে মনে হয় সে পুরোটা খেলবে, এবং ভালোভাবে খেলবে। ভালো পারফরম্যান্সও করবে। আসলে আমার চেয়ে মাশরাফি বেশি মোটিভেটেড। সে আজ (গতকাল) থেকে অনুশীলন শুরু করেনি, অনেক দিন ধরেই পার্সোনালি ফিট হওয়ার জন্য কাজ করছে। কেউ হয়ত দেখেনি। শরীরের ওজন অনেক কমিয়েছে। আমার মনে হয় সে আমার চেয়ে কিংবা আমার টিমের চেয়ে ভালো করার জন্য বেশি মোটিভেটেড।’

মানবকণ্ঠ/জেএস




Loading...
ads





Loading...