জামায়াতে নামাজ পড়ে সাইকেল পেল নবাবগঞ্জের ১৪ কিশোর


  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ২৭ জানুয়ারি ২০২৩, ২০:৩৫

শিশু-কিশোরদের নামাজে প্রতি আকৃষ্ট করতে পুরস্কারের ঘোষণা দিয়েছিলেন মো. হুমায়ুন কবির নামে একজন লন্ডন প্রবাসী। সেই ঘোষণায় আকৃষ্ট হয়ে টানা ৩৯ দিন জামাতে নামাজ পড়ে পুরস্কার জিতে নিয়েছে বোয়ালমারীর ১৪ কিশোর এবং ইমাম, মুয়াজ্জিন।

জানা যায়, কিছুদিন আগে দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার বোয়ালমারী জামে মসজিদে ঘোষণা দিয়েছিলেন যে, ১৫ বছরের কম বয়সের কিশোররা যদি একটানা ৩৯ দিন ৫ ওয়াক্ত নামাজ জামাতের সঙ্গে আদায় করে, তাহলে তাদেরকে একটি করে বাইসাইকেল পুরস্কার দেয়া হবে। সে ঘোষণায় উৎসাহিত হয়ে এলাকার অনেক কিশোরই নামাজ আদায় শুরু করে। টানা ৩৯ দিন নিয়মিত জামাতে নামাজ পড়েছেন, এমন ১৫ জনের হাতে আজ শুক্রবার বাদ জুমা বাইসাইকেল পুরস্কার তুলে দেন।

এসময় বিশিষ্ট সমাজ সেবক কফিল উদ্দিন মন্ডল, মো. আব্দুল্লাহ আল মামুন সভাপতি -উত্তর বোয়ালমারী জামে মসজিদ। আরও উপস্থিত ছিলেন, মো. আইনুল ইসলাম, মমতাজ উদ্দিন, আতাউর রহমান, আমজাদ হোসেনসহ অত্র মসজিদের সকল মুসল্লীবৃন্দ।

শিশু-কিশোরদেরকে নামাজের প্রতি আকৃষ্ট করে মসজিদমুখি করার লক্ষ্যে আয়োজিত এমন উদ্যোগ এলাকাবাসী স্বাগত জানিয়েছে।

নামাজের জন্য উদ্বুদ্ধকরণের মাধ্যমে সমাজ থেকে মাদক, অন্যায়, অবিচার দুর হবে। সমাজ সুন্দর-সুশৃঙ্খল ও বাসযোগ্য হিসেবে গড়ে উঠবে বলে তিনি মনে করেন। তিনি বলেন, মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে সবাইকে নেকআমল করে ইহকাল এবং পরকালে শান্তি আদায় করতে হবে।

মসজিদের ইমাম বলেন, প্রতিযোগিতা চলাকালীন সময়ে তাদের শুধু নামাজই পড়ানো হয়নি। বরং সঠিকভাবে নামাজ শিক্ষা ও নামাজ সম্পর্কে জরুরি মাসয়ালাও শেখানো হয়, সেই সঙ্গে তালিম-তরবিয়ত এবং নামাজের প্রতি মানুষকে আহ্বানের পাশাপাশি দ্বীনি ইসলাম সম্পর্কে শিক্ষা দেয়া হয়েছে।

এমন কার্যক্রমে এলাকার শিশু-কিশোররা নামাজের প্রতি আগ্রহী করে তুলেছে বলে জানিয়েছেন এলাকাবাসী। এরপর থেকে শিশুরা নিয়মিত নামাজে আসছে বলেও জানান এলাকাবাসী।

মানবকণ্ঠ/এমআই


poisha bazar