রবীন্দ্রনাথ ঠাকুরের জমিতেই রবীন্দ্র ক্যাম্পাস: সংস্কৃতি প্রতিমন্ত্রী


  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ২৯ নভেম্বর ২০২২, ১৯:০০

রবীন্দ্রনাথ ঠাকুরের জমিতেই শান্তি নিকেতনের আদলে বিশাল রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস হবে যেখানে শিক্ষার্থীরা মুক্তবুদ্ধি ও সংস্কৃতির চর্চা করবে বলে মন্তব্য করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি।

তিনি আরও বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বিনামূল্যে কাছারি বাড়ি শিক্ষা ও সংস্কৃতির চর্চার ক্ষেত্র তৈরি করবে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে রবীন্দ্র কাছারি বাড়ির মিলনায়তনে এক মতবিনিময় সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজমের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা।

এ সময় শাহ্ আজম বলেন, কেবল পুথিবদ্ধ বিদ্যার মধ্য দিয়ে স্নাতক তৈরির নয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় দৃষ্টি দেয় শিক্ষার্থীদের সংবেদনশীতার অনুশীলনে। তবে স্থায়ী ক্যাম্পাস না থাকায় সে সব কর্মকান্ড কিছুটা ব্যাহত হচ্ছে। তবে খুব শিগগিরই স্থায়ী ক্যাম্পাস নির্মাণের প্রস্তাবনা সরকারের সংশ্লিষ্ট মহলে পাঠানো হবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা কাছারি বাড়ি প্রাঙ্গণ ব্যবহার করে শিক্ষা ও সংস্কৃতি চর্চা করলে রবীন্দ্র ভাবনা ও সংস্কৃতি-প্রেমী শিক্ষার্থীরা এ দেশের সংস্কৃতি চর্চায় নেতৃত্ব দেয়ার সক্ষমতা অর্জন করবে।

এদিকে এ আয়োজনকে কেন্দ্র শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দসহ বিভিন্ন স্তরের গণ্যমান্য ব্যক্তিবর্গের সমাগমে মুখরিত হয়ে উঠেছিল কাছারি বাড়ি প্রাঙ্গণ। মতবিনিময় শেষে মনোজ্ঞ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

মানবকণ্ঠ/এমআই


poisha bazar