বাউফলে চরঘেরা বেড় জাল জব্দ, ১১ জেলে আটক


  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ২৪ নভেম্বর ২০২২, ১৮:৩৯

পটুয়াখালীর বাউফলে চরঘেরা বেড় জাল দিয়ে মাছের রেনু শিকারের অপরাধে ১১ জেলেকে আটক করা হয়েছে। এসময় প্রায় ৬০টি চরঘেরা বেড়জাল জব্দ করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতে ১১ জেলের প্রত্যেককে ৩ হাজার টাকা করে অর্থদন্ড প্রদান করা হয়েছে। জব্দকৃত জালে অগ্নিসংযোগ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দীর্ঘদিন থেকে তেঁতুলিয়া নদীতে বেড় ও বেহুন্দি জাল দিয়ে অবাদে মাছের রেনু শিকার করা হচ্ছে। অবৈধ বেড় জাল দেশের মূল্যবান মৎস্য সম্পদ ধ্বংস করছে। বিষয়টি নিয়ে সম্প্রতি কয়েকটি দৈনিকে সংবাদ প্রকাশের পর টনক নড়ে উপজেলা প্রশাসনের।

কালাইয়া নৌ-পুলিশ ফাঁড়ির উপ পুলিশ পরিদর্শক শহিদুল ইসলামের নেতৃত্বে একটি টিম বুধবার গভীর রাত থেকে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত তেঁতুলিয়া নদীর লালচরে অভিযান চালিয়ে ১১ জেলেকে আটক করে। এসময় ৬০টি নিষিদ্ধ চরঘেরা বেড় জাল জব্দ করা হয়।

আটককৃত জেলেরা হলেন, কেশবপুর ইউনিয়নের মমিনপুর গ্রামের মিন্টু আকন (৫৫), সমীর সিকদার (৪৫), রেজাউল মোল্লা (৪২), রবিউল আকন (৩৫), করিম গাজী(৩৪), ইকবাল সিকাদার (৩২), সাইফুল গাজী (২৪), সজল সিকদার (৩৮), কবির মোল্লা (৩২), জহিরুল ইসলাম (২৬) ও নাজিরপুর ইউনিয়নের নিজতাঁতেরকাঠি গ্রামের রাসেল খান (৩২)।

বৃহস্পতিবার ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও বাউফল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলআমিন প্রত্যেক জেলেকে ৩০০০ টাকা অর্থদন্ড প্রদান করেন। ওই অবৈধ জালগুলো আগুনে পুড়ে বিনষ্ট করা হয়েছে। বাউফলের সিনিয়র মৎস্য কর্মকর্তা মৎস্য কর্মকর্তা মাহবুব আলম তালুকদার বলেন, নিষিদ্ধ জালের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

মানবকণ্ঠ/এমআই


poisha bazar