বীরগঞ্জে বিশ্ব নদী দিবস পালিত


  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ২৫ সেপ্টেম্বর ২০২২, ২১:৫১

‘মানুষের জন্য নদী, নদী বাঁচাও দেশ বাঁচাও’ এই শ্লোগান নিয়ে আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে দিনাজপুরের বীরগঞ্জে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বেলা ১১টায় পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস বীরগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে বিজয় চত্বরে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা উত্তর জনপদের আত্রাই, ঢেপা, পূনর্ভবা ও তিস্তা নদীসহ দেশের সকল নদী দখল-দূষণ ও নদীর স্বাভাবিক গতিপ্রবাহ নিশ্চিত করার দাবি জানিয়ে বলেন, নদী রক্ষায় সঠিক পদক্ষেপ না নেয়ায় কালেরগর্ভে নদীগুলো বিলিন হয়ে যাচ্ছে। আর এ কারণে দেশের বেশির ভাগ এলাকা মরুভূমিতে পরিণত হবে বলে আশঙ্কা প্রকাশ করেন বক্তারা। এজন্য সুধিসমাজ ও সবাইকে নিজ অবস্থান হতে সচেতন হওয়ার জন্য আহ্বান জানান।

নদী দখল এবং অবৈধ বালু উত্তোলন বন্ধ করার জন্য স্থানীয় প্রশাসনের কাছে সংগঠনের পক্ষ থেকে স্বারকলিপি প্রদান করা হয়।

মানববন্ধনে সংগঠনের সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন এর আহ্বানে বক্তব্য রাখেন, বিশিষ্ট সমাজসেবক ও মানবাধিকার কর্মী সোহেল আহমেদ, বারডেম  মেডিকেল কলেজ এর শিক্ষার্থী আল ইমরান হোসেন, সাংবাদিক উত্তম শর্মা, বিকাশ ঘোষ, আব্দুল জলিল।

এসময় আরও উপস্থিত ছিলেন, গ্রীন ভয়েস বীরগঞ্জ উপজেলা শাখার সভাপতি সাব্বির আহমেদ, কার্যকরী সদস্য প্রদীপ রায়, আবু বক্কর সুমন, রাকেশ রায়, ধনদেব রায়, ফাহিম ফয়সাল, এসকে সুজন, স্বজন, ইফতি, মোজাম্মেল হক, জুপিটার, সৈকতসহ সংগঠনের অন্যান্য সদস্যরা।

মানবকণ্ঠ/এমআই


poisha bazar