বাংলাদেশে এলএনজি রপ্তানি করতে চায় ইতালিয়ান কোম্পানি


  • অনলাইন ডেস্ক
  • ২৩ জুন ২০২২, ২২:০০

ইতালিয়ান রাষ্ট্রীয় সমন্বিত জ্বালানি কোম্পানি ইনি এসপিএ বাংলাদেশে এলএনজি রপ্তানি করতে আগ্রহ প্রকাশ করেছে। তারা বাংলাদেশের টেকসই জ্বালানি ব্যবস্থায় অবদান রাখতে অনুসন্ধান, এলএনজি, বায়ো এবং ট্রেডিশনাল পরিশোধন কার্যকলাপ, বায়ু, জলবায়ু সংরক্ষণ, হাইড্রোজেন ও নবপ্রযুক্তি বিষয়ে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছে।

বৃহস্পতিবার (২৩ জুন) সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে এক সৌজন্য বৈঠকে এ সব বিষয় নিয়ে আলোচনা করেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইনরিকো নুনজিয়াতা। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এ সময় রাষ্ট্রদূত পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি জ্বালানি, বিদ্যুৎ ও প্রযুক্তি খাতে ইতালির অবস্থা তুলে ধরেন। বৈঠক ডিকার্বোনাইজেশন, বায়োরিফাইনিং, নবায়নযোগ্য জ্বালানি, হাইড্রোকার্বন প্রোডাকশন, এলএনজি, বায়ুবিদ্যুৎ ইত্যাদি বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে প্রতিমন্ত্রী বলেন, ইউরোপিয়ান কোম্পানিকে বাংলাদেশে কাজ করতে স্বাগত জানানো হবে। ইতালিয়ান কোম্পানি কীভাবে এলএনজি রপ্তানি করবে তার বিজনেস মডেল নিয়ে বিশেষজ্ঞ পর্যায়ে পর্যালোচনা হওয়া প্রয়োজন। হাইড্রোজেন ফুয়েল ও গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে অভিজ্ঞতা বিনিময় করা যেতে পারে। একটি নির্দিষ্ট ফ্রেমওয়ার্কের আওতায় কর্মকর্তা পর্যায়ে অভিজ্ঞতা বিনিময় করতে পারলে উভয় দেশ উপকৃত হবে।

এ সময় অন্যান্যের মধ্যে ইনি এসপিএর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার অ্যানালাইসিস অ্যান্ড বিজনেস সাপোর্ট বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মারকো পিরিদদা ও এলএনজি বিজনেস ডেভলপমেনট বিভাগের ভাইস প্রেসিডেন্ট মাওরো রিনাওদো উপস্থিত ছিলেন।

মানবকণ্ঠ/এমআই


poisha bazar