গোবিন্দগঞ্জে করতোয়ার ভাঙন রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি


  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ০৭ ডিসেম্বর ২০২১, ২১:১৩

এবিএম ছাত্তার, গাইবান্ধা

গাইবান্ধার গোবিন্দগঞ্জে করতোয়া নদীর ভাঙন রোধে শিগগিরই কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। মঙ্গলবার (৭ ডিসেম্বর) দুপুরে উপজেলার তালুককানুপুর ইউনিয়নের করতোয়া নদীর পাড়ে ভাঙন কবলিত পূর্ব সমসপাড়া ও উত্তরপাড়া গ্রামের শত শত মানুষ এ কর্মসূচিতে অংশ নেয়।

এসময় ভাঙনে ক্ষতিগ্রস্থরা জানান, করতোয়া নদীর পানি বাড়ার সঙ্গে সঙ্গে তীব্র ভাঙন শুরু হয়। গত বছর বন্যায় উপজেলার তালুককানুপুর ইউনিয়নের পূর্ব সমসপাড়া ও উত্তরপাড়া গ্রামের বিস্তীর্ন এলাকাজুড়ে ভাঙনে দেড় শতাধিক ঘর-বাড়িসহ আবাদি জমি নদী গর্ভে বিলীন হয়ে যায়।

ভাঙনরোধে দ্রুত কার্যকর ব্যবস্থা না নেওয়া হলে দুই গ্রামের দুই শতাধিক পরিবারের বসতবাড়ি, একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি মসজিদসহ কয়েক হাজার একর ফসলি জমি ও গাছপালা হুমকির মুখে পড়বে। এছাড়া অব্যাহত ভাঙ্গনে সহস্রাধিক বাড়ি-ঘরসহ কয়েকশত একর আবাদী জমি হুমকির মুখে রয়েছে।

স্থানীয় আওয়ামী লীগ নেতা আব্দুল গণি মাস্টারের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য দেন, তালুককানুপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতিকুর রহমান আতিক, ইউপি সদস্য আব্দুল হামিদ, সমাজসেবক রফিকুল ইসলাম, সাবেক ইউপি সদস্য জাহিদুল ইসলাম তারা, সমাজসেবক রুহুল আমিন রুবেল প্রমুখ।

তালুককানুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুর রহমান আতিক বলেন, ‘নদী ভাঙনের ফলে এসব মানুষ সর্বশান্ত হয়ে গেছে। দ্রুত ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে বাড়িঘরসহ বিভিন্ন স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে যাবে।


poisha bazar

ads
ads