রোহিঙ্গা ক্যাম্পে ৬ খুনে ২৫ জনের বিরুদ্ধে মামলা


  • মো. শাহীন, টেকনাফ
  • ২৫ অক্টোবর ২০২১, ১৩:৪২

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের একটি মাদ্রাসায় দুর্বৃত্তদের হাতে ৬ জন খুনের ঘটনায় ২৫ জনের নাম উল্লেখ করে ও আরো ২৫০ জনকে অজ্ঞাত আসামি করে  মামলা দায়ের করা হয়েছে। গত শনিবার দিবাগত রাতে উখিয়া থানায় মামলাটি রুজু করা হয়। এই তথ্য জানান কক্সবাজার জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম।

নাম প্রকাশে অনিচ্ছুক হামলায় নিহত একজনের স্বজন জানান, নিহত মাদ্রাসা ছাত্র আজিজুল হক (২২)-এর পিতা নূরুল  ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। গত ২২ অক্টোবর রাত তিনটার দিকে উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প-১৮ এর দারুল উলুম নাদওয়াতুল ওলামা আল-ইসলামিয়া মাদ্রাসার ভেতরে ঢুকে হঠাৎ করে এলোপাতাড়ি গুলি চালানোর সাথে ধারালো অস্ত্র দিয়ে মাদ্রাসায় অবস্থানকারীদের ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। এতে ঘটনাস্থলে মারা যায় মামলার বাদী নূরুল ইসলামের পুত্র আজিজুল হক। হামলায় আজিজসহ ওই মাদ্রাসার দুই ছাত্র ও চার শিক্ষকের মৃত্যু হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেকটি সূত্র জানায়,  মামলার এজাহারে হামলার ঘটনায় সরাসরি নেতৃত্ব দেয়া কথিত রোহিঙ্গা গ্রুপ আরসার ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্প জিম্মাদার (কমান্ডার) কে/১৪ ব্লকের বাসিন্দা মোহাম্মদ বাসেরের ছেলে মৌলভী আকিজ ওরফে মৌলভী অলি (৪০) কে প্রধান আসামি করে আরো ২৪ জন আরসার সাথে যুক্ত রোহিঙ্গার নাম উল্লেখ করা হয়েছে। ঘটনার দিন প্রত্যক্ষদর্শীরা জানায়, মামলার প্রধান আসামি মৌলভি অলির নেতৃত্বে ২০/২১ জনের সন্ত্রাসীদের একটি  দল প্রথমে মাদ্রাসায় প্রবেশ করে।

 পরে ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি/৬ ব্লকের আবদুল্লাহের ছেলে ডা. নূর কলিম ওরফে ওয়াক্কাস (৪০) ও ৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের (ইস্ট) বি/৪৪ ব্লকের মৌলভী জমির হোসেন ওরফে মৌলভী দিলদার হোসেন ওরফে মৌলভী আবু বক্কর (৪৫) এর নেতৃত্বে আরো দুটি গ্রুপ তাদের সাথে হামলায় যোগ দেয়।

ঘণ্টাব্যাপী মাদ্রাসাটিতে তাণ্ডব চালিয়ে ঘটনাস্থল ত্যাগ করে দেশীয় ভারি অস্ত্রে সজ্জিত দুর্বৃত্তের সংঘবদ্ধ দলটি। ঘটনাস্থল থেকে ৪ জনের লাশ উদ্ধার করে পুলিশ, হাসপাতালে মৃত্যু হয় আরো ২ জনের। ওই দিন সকালেই  ঘটনায় জড়িত সন্দেহে একটি আগ্নেয়াস্ত্র ও গুলিসহ মুজিবুর রহমান নামে এক রোহিঙ্গাকে আটক করে এপিবিএন-৮ । এরপর একই দিন রাতে সন্দেহভাজন আরো ৮ জনকে আটক করা হয়।  তবে এখনো তাদের পরিচয় প্রকাশ করেনি পুলিশ।


poisha bazar

ads
ads