ঝালকাঠিতে ১৮ লাখ টাকার জাল জব্দ


  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ২০ অক্টোবর ২০২১, ১৪:৫২

ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার সময় ৫৬ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ১০ কেজি ইলিশ জব্দ করেছে মৎস্য বিভাগ।

মঙ্গলবার দিনব্যাপী এ অভিযান পরিচালনা করা হয়। এতে নেতৃত্ব দেন মৎস্য ও প্রাণি সম্পদ বিভাগের উপসচিব শাহীনা ফেরদৌসী।

মৎস্য বিভাগ সূত্র জানায়, সুগন্ধা ও বিষখালী নদীর ৪০ কিলোমিটার এলাকায় নিষেধাজ্ঞা জারি করা হলেও অসাধু জেলেরা মা ইলিশ ধরার চেষ্টা করে। জেলার সদর উপজেলা, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া এলাকায় স্ব স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ১০টি মোবাইল কোর্টের মাধ্যমে ১১টি অভিযান পরিচালনা করেন। এ সময় ইলিশ শিকারের অপরাধে ২ জনকে দন্ড, ১৮ লাখ ৬০ হাজার টাকা মূল্যের ৫৬ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ১০ কেজি ইলিশ জব্দ করা হয়।

জব্দ করা জাল ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটের আদেশে নদীর তীরে পুড়িয়ে ফেলা হয়। ইলিশ মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

ইলিশ ধরার অপরাধে স্বপন খলিফা (২৫) নামের এক জেলেকে ১ বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (১৯ অক্টোবর ) নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুম্পা সিকদার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ সাজা দেন। আটককৃত স্বপন খলিফা বরিশাল রূপাতলীর জাগুয়া এলাকার মো. সাহেদ খলিফার ছেলে।

অপরদিকে মঙ্গলবার রাত ১১ টার দিকে নলছিটির সরই এলাকায় সুগন্ধা নদীতে মা ইলিশ আহরণকালে কুতুবনগর এলাকারন জামাল খা নামের একজনকে আটক করে ৫ হাজার টাকা জরিমানা করেন নলছিটির ইউএনও রুম্পা সিকদার।

জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ এসব তথ্য নিশ্চিত করেছেন।


poisha bazar

ads
ads