৩ দিনে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় ৮ কোটি টাকা


  • অনলাইন ডেস্ক
  • ২১ জুলাই ২০২১, ২০:১৩,  আপডেট: ২১ জুলাই ২০২১, ২১:০৫

কোরবানির ঈদকে কেন্দ্র করে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কজুড়ে ছিল যানবাহনের দীর্ঘ সারি ও জট। গত তিন দিনে বঙ্গবন্ধু সেতু দিয়ে ১ লাখ ২৩ হাজার ৬৯৫টি যানবাহন পারাপার হয়েছে। এ থেকে টোল আদায় হয়েছে ৮ কোটি ১৫ লাখ ৩২ হাজার ১২০ টাকা।

এত বিপুল সংখ্যক যানবাহনের চাপে ঢাকা–টাঙ্গাইল–বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানজটে আটকে পড়ে ঈদে ঘরমুখী মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে।

বঙ্গবন্ধু সেতুর টোল প্লাজা সূত্র জানায়, স্বাভাবিক অবস্থায় বঙ্গবন্ধু সেতু হয়ে প্রতিদিন ১২-১৩ হাজার যানবাহন সেতু পারাপার হয়। কিন্তু প্রতি ঈদে যানবাহন পারাপার কয়েক গুণ বেড়ে যায়। এবার ঈদ সামনে রেখে তার ব্যতিক্রম হয়নি।

চলতি বছরের ১৩ মে ঈদুল ফিতরের আগের দিন বঙ্গবন্ধু সেতু দিয়ে ৫২ হাজার ৭৫৩টি যানবাহন পারাপার হয়, যা সেতু চালু হওয়ার পর থেকে যানবাহন পারাপারের সর্বোচ্চ রেকর্ড। ওই দিন টোল আদায় হয়েছে দুই কোটি ৯৯ লাখ টাকা। টোল আদায়েও সর্বোচ্চ রেকর্ড ছিল এটি।

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, মঙ্গলবার (২০ জুলাই) সকাল ৬টা হতে বুধবার (২১ জুলাই) সকাল ৬টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতুপূর্ব ও পশ্চিমপাড় টোলপ্লাজা দিয়ে বাস, ট্রাক, লরি, পিকআপভ্যান, মাইক্রোবাস, প্রাইভেটকার ও মোটরসাইকেল মিলিয়ে ৩৫ হাজার ৭৯১টি পরিবহন পারাপার হয়েছে।

এতে সেতুতে টোল আদায় হয়েছে দুই কোটি ৩০ লাখ ৫৭ হাজার ১৩০ টাকা। এরমধ্যে সেতুর পূর্ব টোলপ্লাজায় ২৬ হাজার ৪৬৮টি পরিবহনের বিপরীতে এক কোটি ৬৯ লাখ ৩৬ হাজার ২৩০ টাকা এবং সেতু পশ্চিম টোলপ্লাজায় ৯ হাজার ৩২৩টি পরিবহনের বিপরীতে ৬১ লাখ ২০ টাকা ৯০০টাকা টোল আদায় হয়েছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের বঙ্গবন্ধু সেতুর সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বিষয়টি নিশ্চিত করে বলেন, মঙ্গলবার থেকে ঈদের দিন সকাল পর্যন্ত মহাসড়কে প্রচুর গাড়ি আটকে ছিল। ঈদের আগের দিন সেতুর ওপর দিয়ে প্রায় ৩৬ হাজার পরিবহন পারাপার হয়েছে।

মানবকণ্ঠ/এমএ


poisha bazar

ads
ads