বিনামূল্যে চক্ষুসেবা পেলেন পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলার ১১৩২ দরিদ্র মানুষ


  • অনলাইন ডেস্ক
  • ১০ মার্চ ২০২১, ১৮:১১,  আপডেট: ১০ মার্চ ২০২১, ১৮:১৫

করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর বিনামূল্যে চক্ষুসেবা প্রদানের জন্য আবার কাজ শুরু করেছে মানবিক সাহায্য সংস্থা এমএসএস আই কেয়ার প্রগ্রাম ও সফিউদ্দিন আহমেদ ফাউন্ডেশন।

সম্মিলিতভাবে ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার ৬টি স্থানে ১৬ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত নয়নতরী- ভ্রাম্যমাণ আই ক্লিনিকের মাধ্যমে ৬ দিন ব্যাপী বিনামূল্যে চক্ষুসেবা কর্মসূচি পরিচালিত করেছে সংস্থাটি।

এই ধারাবাহিকতায় ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার বরুনাগাঁও, ঢোলারহাট, ডিহাট ও মাদারগঞ্জ এবং পঞ্চগড় জেলার সদর উপজেলার কমলাপুর ও তেতুলিয়া উপজেলার বুড়াবুড়িহাট এলাকায় সংস্থাটির পক্ষ থেকে মোট ১১৩২ জন রোগীকে বিনামূল্যে বিভিন্ন প্রকারের চক্ষু সেবা প্রদান করা হয়েছে।

এর মধ্যে ওষুধ সরবরাহ করা হয়েছে ৮৩ জনকে, চশমা দেওয়া হয়েছে ২৫২ জনকে, ব্লাড প্রেসার ও সুগার পরীক্ষা টেস্ট করা হয়েছে ২৭৫ জনের, ছানি সনাক্ত করা হয়েছে ১৩৯ জনের। সনাক্তকৃত রোগীদের মধ্যে ১০৫ জনের অপারেশন করা হয়েছে।

মানবিক সাহায্য সংস্থা- এমএসএস আই কেয়ার প্রোগ্রাম ২০১৪ সাল থেকে প্রায় দুই শতাধিক ভ্রাম্যমাণ আই ক্যাম্পের মাধ্যমে এক লক্ষ বিশ হাজারের অধিক প্রান্তিক ও দরিদ্র চক্ষু রোগীকে বিনামূল্যে চক্ষুসেবা প্রদানের কাজ করে চলেছে।

মানবকণ্ঠ/এমএ


poisha bazar