করোনা আতঙ্কে শ্রীলঙ্কায় কারাগারে সংঘর্ষ, নিহত ৬

- ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ৩০ নভেম্বর ২০২০, ১২:৩১,  আপডেট: ৩০ নভেম্বর ২০২০, ১২:৩৬

করোনা সংক্রমণ পরিস্থিতিতে কারাগারের ব্যবস্থা উন্নতকরণ ও জামিনে মুক্তির দাবিতে শ্রীলঙ্কার একটি কারাগারে কারারক্ষীদের সঙ্গে বন্দিদের সংঘর্ষে ৬ জন নিহত এবং ৫২ জন আহত হয়েছেন। দেশটির প্রায় এক হাজার কারাবন্দি কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।

বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, শ্রীলঙ্কা পুলিশের মুখপাত্র আজিথ রোহানা জানিয়েছেন, মাহারা কারাগারের কারারক্ষীরা ‘বিশৃঙ্খল পরিস্থিত নিয়ন্ত্রণে বল প্রয়োগ করে’।

গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, দাঙ্গা থামাতে কারারক্ষীরা গুলি করে। কারাগারের আশপাশের বাসিন্দাদের উদ্ধৃতি দিয়ে তারা কারাপ্রাঙ্গণে ‘বিশাল আগুন’ দেখেছেন বলে স্থানীয় সংবাদ প্রতিবেদনগুলোতে বলা হয়েছে।

আহতদের স্থানীয় রাগামা হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে পুলিশের উপ-পরিদর্শক আজিথ রোহানা বিবিসি সিনহালাকে জানিয়েছেন।

মাহারা কারাগারকে ঘিরে নিরাপত্তা জোরদার করার জন্য অভিজাত পুলিশ কমান্ডোদের একটি দলকে দায়িত্ব দেওয়া হয়েছে, পাশাপাশি পুলিশের পাঁচটি দলও মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন রোহানা।

শ্রীলঙ্কার কারাগারগুলোতে করোনা রোগীর সংখ্যা বৃদ্ধির মধ্যেই সম্প্রতি বেশ কয়েকটি কারাগারে দাঙ্গার ঘটনা ঘটেছে। দেশটিতে এখন পর্যন্ত ২৩ হাজার ৪৮৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এ পর্যন্ত ১১৬ জনের মৃত্যু হয়েছে।

এদিকে 

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৩০ লাখ ৬৬ হাজার ১৬০ জন এবং মৃত্যু হয়েছে ১৪ লাখ ৬৫ হাজার ৪৮ জনের। সুস্থ হয়েছেন ৪ কোটি ৩৫ লাখ ৪২ হাজার ৩৭৫ জন।

পরিসংখ্যান অনুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ৩৭ লাখ ৫০ হাজার ৪০৪ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৭৩ হাজার ৭২ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৯৪ লাখ ৩২ হাজার ৭৫ জন এবং মারা গেছে ১ লাখ ৩৭ হাজার ১৭৭ জন।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৬৩ লাখ ১৪ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৭২ হাজার ৮৪৮ জনের।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় সংক্রমণের সংখ্যা ২২ লাখ ৬৯ হাজার ৩১৬ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৯ হাজার ৫২৭ জনের।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২২ লাখ ১৮ হাজার ৪৮৩ জন। এর মধ্যে মারা গেছেন ৫২ হাজার ৩২৫ জন।

মানবকণ্ঠ/এসকে






ads