১২শ' কোটি টাকার ভুয়া চেকসহ যুবলীগ নেতা গ্রেফতার, দল থেকে বহিষ্কার

মানবকণ্ঠ
ডি জে শাকিল (ডান থেকে ৩য়) সহ গ্রেফতার তিন প্রতারক - ছবি : প্রতিবেদক।

poisha bazar

  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ১৩ আগস্ট ২০২০, ১৮:৩৪,  আপডেট: ১৩ আগস্ট ২০২০, ১৮:৪৫

সিরাজগঞ্জের তাড়াশ থেকে ১২শ’ কোটি টাকার ভুয়া চেকসহ উপজেলা যুবলীগের সহসভাপতি ডি জে শাকিলকে গ্রেফতার করেছে বগুড়া ডিবি পুলিশ। এসময় প্রতারক চক্রের আরও দুই সদস্য গ্রেফতার হন। এ ঘটনায় ডি জে শাকিলকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। 

বুধবার সন্ধ্যায় তাড়াশ উপজেলা পরিষদের সামনে রিশান গ্রুপের কার্যালয় থেকে তাদের গ্রেফতার করে বগুড়া ডিবি পুলিশ।

গ্রেফতার হওয়া তাড়াশ উপজেলা যুবলীগের সহসভাপতি ডি জে শাকিল তাড়াশ উপজেলার কৃষক লীগের সভাপতি গোলাম মোস্তফার ছেলে। গ্রেফতারকৃতদের অন্য একজন হলেন- রিশান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির লিমন (২৮)। তিনি ও একই উপজেলার কুসুম্বি গ্রামের আব্দুল মালেকের ছেলে। গ্রেফতার অপরজন হলেন- রিশান গ্রুপের এডমিন অফিসার সাইফুল ইসলাম (২৬)। তার বাড়ি নওগাঁ জেলায়।

এ সময় তাদের কাছে বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের জাল নথি, ভুয়া চেক বই, সিল, নকল নিয়োগপত্র তৈরির বিপুল সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। এছাড়া এই প্রতারক চক্রের ১২টি ফেসবুক আইডি, ৩৫টি ফেসবুক পেজ, ২২টি অনলাইন নিউজ পোর্টাল ও ভুয়া সাংবাদিকতার আইডি, ৭টি ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়। একই সঙ্গে ফেস এডিটিং ডকুমেন্ট ভর্তি দুই টেরা বাইটের হার্ডডিস্কসহ রবির ৪৩টি, গ্রামীণফোনের ১৪টি ও বাংলালিংকের ৩টি সিম উদ্ধার করেছে পুলিশ।

বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা জানান, প্রতারক চক্রের ওই তিন সদস্যকে গ্রেফতারের সময় তাদের অফিসের কম্পিউটার, কয়েকটি ফাইল এবং ১২ শ' ১ কোটি ৭২ লাখ ১০ হাজার টাকার ভুয়া চেক জব্দ করা হয়। এ প্রতারক চক্রটি তিন শতাধিক ব্যাংক লোন দেওয়ার নামে বিভিন্ন অনলাইনে ভুয়া বিজ্ঞপ্তি ছাড়ে। তারা সামরিক বাহিনী, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন প্রিন্ট-ইলেকট্রনিক্স মিডিয়ার নিয়োগপত্রসহ আইডি কার্ডের মাধ্যমে সাধারণ মানুষের সাথে প্রতারণা করতেন।

তিনি আরো বলেন, প্রতারণার কাজ করতে তারা ২২টি নিউজ পোর্টাল, ১২টি ফেসবুক আইডি এবং ৩৫টি ফেসবুক পেজ তৈরি করেছে। তাদের আটকের কথা জানতে পেরে প্রতারিত হওয়া প্রায় ২০ জনের মতো সাধারণ মানুষের ফোন কল আসে। বৃহস্পতিবার এদেরকে আদালতে তুলে ১০ দিনের রিমান্ডের আবেদন করা হবে।

এদিকে উপজেলা যুবলীগের সহসভাপতি রাব্বী শাকিল ওরফে ডিজে শাকিল (৩২) প্রতারণা ও চেক জালিয়াতি মামলায় গ্রেফতার হওয়ার পরে জরুরি মিটিং করে তাকে বহিষ্কার করা হয়েছে। বৃহস্পতিবার সিরাজগঞ্জ জেলা যুবলীগ ও উপজেলা যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের উপস্থিতিতে এ জরুরি মিটিং অনুষ্ঠিত হয়।

মানবকণ্ঠ/এইচকে






ads