মেয়রের অপসারণ দাবিতে কাউন্সিলরদের আল্টিমেটাম

- ছবি: প্রতিবেদক

poisha bazar

  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ০৮ আগস্ট ২০২০, ১৭:৪৬

জামালপুরের সরিষাবাড়ী পৌরসভার মেয়র রুকুনুজ্জামান রোকনের অপসারণের জন্য সকল কাউন্সিলর সাতদিনের আল্টিমেটাম দিয়েছেন। অন্যথায় তারা একযোগে দাবি আদায়ে আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন।

শনিবার (৮ আগস্ট) দুপুরে সরিষাবাড়ী পৌরসভা কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। মেয়র রোকন ফেসবুক লাইভে জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসনের এমপি ও তথ্য প্রতিমন্ত্রী আলহাজ্ব ডা. মো. মুরাদ হাসানকে নিয়ে কটূক্তি এবং পৌরসভায় নানা অনিয়ম-দুর্নীতি, নারী কেলেঙ্কারি, কাউন্সিলরদের হয়রানিসহ বিভিন্ন অভিযোগে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে সকল কাউন্সিলরদের উপস্থিতিতে লিখিত বক্তব্য পাঠ করেন প্যানেল মেয়র মোহাম্মদ আলী। এতে আরো বক্তব্য রাখেন কাউন্সিলর শ্রী কাঁলাচান পাল, জহুরুল ইসলাম, সোহেল রানা, আব্দুস সাত্তার, চায়না বেগম প্রমুখ।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, মেয়র রোকন সরিষাবাড়ী কেন্দ্রীয় বাস টার্মিনাল নির্মাণের বরাদ্দ ৫০ লাখ টাকার অধিকাংশ অবৈধভাবে উত্তোলন এবং পৌর কবরস্থানের সাড়ে পাঁচ লাখ টাকা ও মশক নিধন কর্মসূচির আট লাখ টাকাসহ করোনাকালীন বিশেষ বরাদ্দ আত্মসাৎ করেছেন। বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় বছরে প্রায় ৮০ লাখ টাকা করে পৌনে পাঁচ বছরে প্রায় চার কোটি বরাদ্দ এলেও সে সম্পর্কে কাউন্সিলররা কিছুই জানে না। প্রতিবছর পৌরসভায় প্রায় দুই কোটি টাকার কর আয় হলেও কাউন্সিলর ও কর্মচারীদের ১৭-১৮ মাসের বেতন-ভাতা বন্ধ করে নিজের মাসিক ভাতা প্রতিমাসেই উত্তোলন করে আসছেন।

কাউন্সিলররা আরো জানান, মেয়রের বিরুদ্ধে নানা অনিয়ম, যৌন কেলেঙ্কারি, টেণ্ডারবাজি, নিয়োগ বানিজ্য, মদ্যপান, অস্ত্রের মহড়া, নারী কেলেঙ্কারি ঢাকতে গুম নাটক, সাংবাদিক, কাউন্সিলর ও সাধারণ মানুষকে হত্যার হুমকিসহ শতাধিক অভিযোগে গত ১ মে সব কাউন্সিলর একযোগে মেয়রকে অনাস্থা দেন। একইদিন বিকেলে উপজেলা আওয়ামী লীগের দলীয় সভায় রোকনকে ত্রাণ আত্মসাৎ ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি পদ থেকে বহিষ্কার করা হয়। এতে তিনি পৌরসভায় অবাঞ্ছিত হয়ে পড়লে অজ্ঞাত স্থান থেকে তথ্য প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটূক্তি করে আসছেন।

এসব কর্মকাণ্ড বন্ধ ও সাতদিনের মধ্যে মেয়রের অপসারণের জন্য কাউন্সিলররা আল্টিমেটাম দেন। তা না হলে তারা একযোগে বৃহত্তর আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন।

মানবকণ্ঠ/এসকে





ads







Loading...