করোনাকালে রাতের আঁধারে সাহায্য পৌঁছে দিচ্ছে 'সূর্য শিশির'

মানবকণ্ঠ
রাতের আঁধারে সাহায্য পৌঁছে দিচ্ছে 'সূর্য শিশির' - মানবকণ্ঠ

poisha bazar

  • ডেস্ক রিপোর্ট
  • ০৮ জুলাই ২০২০, ২২:০৭

করোনা সংক্রমণ প্রতিরোধে চলছে এলাকা ভিত্তিক লকডাউন। করোনা পরিস্থিতিতে বাড়ছে বেকারত্ব, জীবনের অনিশ্চয়তা, দারিদ্রের হার। আর ভেঙ্গে পড়েছে স্বাস্থ্য ব্যবস্থা। এতসব খারাপ চিত্রের মধ্যেও মানবতার ফেরিওয়ালা হয়ে অসহায় অনাহারী মানুষের পাশে দাঁড়াচ্ছে অসংখ্য সেচ্ছাসেবী সংগঠন। যারা করোনাকালে মানুষের সেবায় কাজ করে যাচ্ছে নিঃস্বার্থভাবে।

এমনই কিছু স্বপ্নবাজ তরুণের সংগঠন 'সূর্য শিশির'। বিভিন্ন মাধ্যম থেকে তথ্য নিয়ে রাতের আঁধারে তারা খাবার নিয়ে ছোটে অনাহারী মানুষের দরজায়। যেখানে খাবার পৌঁছানো সম্ভব হয় না সেখানে পৌঁছে দিয়েছে অর্থ সহায়তা। 'সূর্য শিশিরের' প্রাণ একঝাঁক অদম্য সেচ্ছাসেবী তরুণ। যারা ফোনকল বা ক্ষুদেবার্তায় খবর পেলেই ছুটছেন সাহায্যের হাত বাড়িয়ে।

মানবকণ্ঠের সঙ্গে কথা বলেছেন সূর্য শিশিরের অন্যতম সংগঠন রাসেল মাহমুদ। তিনি জানান, 'সূর্য শিশির' বিভিন্ন মাধ্যম থেকে তথ্য নিয়ে তা যাচাই করে রাতের আঁধারে খাবার পৌঁছে দিচ্ছে সমস্যাগ্রস্ত মানুষের ঘরে। মানুষগুলো ঘুম ঘুম চোখে অবাক হয়ে মুখের দিকে তাকিয়ে থাকে। তাদের খাবার পাবার আনন্দ আর হাসিমুখ আমাদের অনুপ্ররণা যোগায়।

রাতে খাদ্যসহায়তা দেয়ার কারণ জানতে চাইলে রাসেল মাহমুদ বলেন, আমরা চাই না কোনোভাবে সমস্যাগ্রস্তের পরিচয় প্রকাশ পাক। আমরা চাই কারও সামাজিক মর্যদা যেন ক্ষুণ্ণ না হয়। 'সূর্য শিশির' বিশ্বাস করে করোনা বিপর্যয় সাময়িক। দ্রুতই বিপর্যয় কেটে যাবে। তখন এই মানুষগুলোই গোপনে অন্যের সাহায্যে এগিয়ে আসবে।

তিনি আরও বলেন, করোনা পরিস্থিতির পুরোটা সময় ধরে খাবার বিতরণ চলছে। গুরুত্ব দেওয়া হচ্ছে শিশুখাদ্যের উপর। এছাড়াও 'সূর্য শিশির' পথশিশু ও এতিমদের পড়াশোনার খরচ বহন করে।

'সূর্য শিশির' একদল যুবকের সংগঠন। ব্যাপক পরিসরে চালানো সহায়তাকর্মের অর্থের প্রধান উৎস স্বেচ্ছাসেবীদের বন্ধুবান্ধব, পরিবার ও নিজস্ব অর্থায়ন। এছাড়া দান, যাকাত বা যেকোনো ধরনের অনুদানও গ্রহণ করে 'সূর্য শিশির'।

করোনা পরিস্থিতিতে একটি ঘরও যেন খাদ্যশূন্য না থাকে, একটি বাচ্চাও যেন অনাহারে না থাকে। মানবতার জয় হবে আর বিশ্ব হবে ক্ষুধামুক্ত- এমই চাওয়া 'সূর্য শিশিরের'। তাই 'হাসবে মানুষ, বাঁচবে দেশ, সূর্য শিশিরের বাংলাদেশ' স্লোগান বুকে ধরে 'রাতের বন্ধু' হয়ে ছুটে চলেছে একদল মানবিক তরুণ।

মানবকণ্ঠ/এইচকে/সীমান্ত





ads






Loading...