ইমামের উদ্যোগে রাজশাহীতে গ্রামীণ অ্যাম্বুলেন্স উদ্বোধন

মানবকণ্ঠ
ইমাম আব্দুল হাফিজ মারুফের গ্রামীণ অ্যাম্বুল্যান্স - মানবকণ্ঠ

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৩ জুলাই ২০২০, ১২:০২,  আপডেট: ০৩ জুলাই ২০২০, ১২:১০

'ভ্যানের ভাড়ায় অ্যাম্বুলেন্স সেবা' স্লোগানে রাজশাহীর কাটাখালী ও পার্শ্ববর্তী এলাকার জন্য চালু হয়েছে রাহাত অ্যাম্বুলেন্স সার্ভিস। রাজধানী ঢাকার ধানমন্ডির মসজিদুত তাকওয়া সোসাইটির ইমাম ও প্রকল্প প্রধান শায়েখ আব্দুল হাফিজ মারুফের উদ্যোগে গ্রামীণ অ্যাম্বুল্যান্সের বিশেষ এই সেবার উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১ জুলাই) বিকেলে এ সেবা কার্যক্রম উদ্বোধন করেন কাটাখালী পৌরসভার পৌর-মেয়র জনাব আব্বাস আলী।

অনুষ্ঠান আয়োজক ও সেবাটির উদ্যোক্তা শায়েখ আব্দুল হাফিজ মারুফ এ প্রসঙ্গে বলেন, সাধারণত গ্রামের দরিদ্র মানুষগুলো অ্যাম্বুলেন্স সেবা থেকে বঞ্চিত। হাসপাতালে যেতে তাদের রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে অসহনীয় দুর্ভোগের সম্মুখীন হতে হয়। এজন্য তাদের কষ্টের কথা চিন্তা করে স্বল্প খরচে গ্রামীণ অ্যাম্বুলেন্স চালুর পরিকল্পনা করি। আলহামদুলিল্লাহ! সেই পরিকল্পনা আজ বাস্তবতার মুখ দেখল।

এই সেবার সফলতার জন্য এলাকাবাসীর সহযোগিতাও কামনা করেন তরুণ এই আলেম। সমাজের বিত্তশালী আলেম ওলামা ও সাধারণ মানুষকেও তিনি বিপদে-আপদে গ্রামের অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন।

উল্লেখ্য, ভাড়ায় চালিত ইজি বাইকের পেছনের অংশ সংস্কার করে তাতে ভ্রাম্যমাণ স্লিপিং সিট লাগিয়ে এই অ্যাম্বুল্যান্স তৈরি করা হয়েছে। মুমূর্ষু রোগী শুয়ে থাকলেও যেন খুব সহজেই ওঠানো-নামানো যায় সেই ব্যবস্থা রাখা হয়েছে। তাছাড়া অক্সিজেনসহ সাধারণ অ্যাম্বুল্যান্সের প্রায় সব সুবিধা আছে গ্রামীণ অ্যাম্বুলেন্সে। প্রতিটি অ্যাম্বুলেন্স তৈরিতে খরচ হয়েছে এক লাখ ৭০ থেকে ৮০ হাজার টাকা।

মানবকণ্ঠ/এইচকে/বেলায়েত 

 





ads






Loading...