বাউফলে মুজিববর্ষ উপলক্ষে ছাত্রলীগের বৃক্ষরোপণ

মানবকণ্ঠ
বৃক্ষরোপণ - ছবি: প্রতিবেদক

poisha bazar

  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ৩০ জুন ২০২০, ০৯:৫৫

“মুজিবর্ষের আহবান, ৩ টি করে গাছ লাগান”- এই প্রতিপাদ্যকে সামনে রেখে পটুয়াখালীর বাউফল উপজেলা ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচী শুরু হয়েছে।

সোমবার (২৯শে জুন) সকাল ১০টায় উপজেলা ছাত্রলীগের নেতা-কর্মীরা উপজেলা ও পৌর শহরের বিভিন্ন এলাকায় এ কার্যক্রম শুরু করেন।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে বাংলাদেশকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করার জন্য মুজিব শতবর্ষে বাংলাদেশ ছাত্রলীগের ঘোষিত তিন মাস ব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচীর আওতায় সোমবার সকালে বাউফল সরকারী ডিগ্রী কলেজ ক্যাম্পাস, বাউফল সরকারী মাধ্যমিক বিদ্যালয় ক্যাম্পাস, কাগজির পুল বাসষ্টান্ড এলাকা ও বাউফল পৌরসভা ভবনের সামনে, বাউফল ইউনিয়নের বিলবিলাস বাজার রোর্ড, বিলবিলাস অবদুর রশিদ সরদার মাধ্যমিক বিদ্যালয় ক্যাম্পাস এলাকায় ১৫টি গাছ রোপণের মাধ্যমে কর্মসূচী শুরু হয়।

উপজেলা ছাত্রলীগের সদস্য রইসুল ইসলাম জানান, জাতির ক্রান্তিলগ্নে সবসময় মানুষের পাশে থেকে পরিবেশ ও প্রকৃতি রক্ষার শপথ হউক মুজিববর্ষের অঙ্গীকার। কেন্দ্রীয় ছাত্রলীগের ঘোষিত কর্মসূচী ও নির্দেশনা মোতাবেক আমাদের এ বৃক্ষরোপণ কর্মসূচি চলবে।

বাউফল ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক তানভির ইসলাম কোয়েল বলেন, প্রাণীকূল বেঁচে থাকার জন্য প্রকৃতি খুবই গুরুত্বপূর্ণ। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা, খরা, ঝড়, টর্নেডো, জলোচ্ছ্বাস, ভূমিকম্প, জলবায়ু পরিবর্তন, শব্দদূষণ, মাটিদূষণ, পানিদূষণ, বায়ুদূষণ প্রতিরোধ করে। এক কথায় প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পদ হচ্ছে বৃক্ষ। আমাদের দেশকে বসবাসের উপযোগী করতে ও প্রাকৃতিক বিপর্যয়ের করাল গ্রাস থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। তাই বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে, উঁচু-নিচু পতিত জমি, রাস্তর পাশে, নদীর পাড়ে গাছ লাগানো অতীব গুরুত্বপূর্ণ।

মানবকণ্ঠ/এইচকে






ads