শিবচরে পদ্মা ও আড়িয়াল খা'তে পানি বৃদ্ধি, নদী ভাঙ্গন শুরু

মানবকণ্ঠ
শিবচরে নদী ভাঙ্গন - ছবি: প্রতিবেদক

poisha bazar

  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ২৯ জুন ২০২০, ১১:২৪

মাদারীপুরের শিবচরে পদ্মা, আড়িয়াল খাঁ সহ সকল নদ-নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। ফলে শুরু হয়েছে নতুন করে নদী ভাঙ্গন। ইতোমধ্যে পদ্মা ও আড়িয়াল খাঁ নদের ভাঙ্গনের কবলে পড়েছে উপজেলার বেশ কয়েকটি এলাকা। গত বছর পানি উন্নয় বোর্ডের মাধ্যমে জিওব্যাগ ফেলে নদী ভাঙ্গন প্রতিরোধ করা হলে ও এবছর সেই জিওব্যাগের বাঁধ তলিয়ে গিয়ে অনেক এলাকায় শুরু হয়েছে নতুন করে নদী ভাঙ্গন।

সোমবার (২৯ জুন) সরেজমিনে দেখা যায়, বর্ষার শুরুতেই পানি বৃদ্ধির কারণে মাদারীপুরের শিবচর উপজেলার বন্দর খোলা, সন্ন্যাসীরচর, শিরুয়াইল ইউনিয়নের চরকামার কান্দি ও খলিফা কান্দি গ্রাম এলাকায় ব্যাপক আকারে ভাঙ্গন শুরু হয়েছে। ইতোমধ্যে জিওব্যাগের বাঁধ তলিয়ে খলিফাকান্দি গ্রামের পাকা রাস্তাসহ প্রচুর পরিমাণ ফসলী জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গন ঝুঁকিতে রয়েছে পাকা মসজিদসহ কয়েক শত পরিবার। ভাঙ্গন রোধে সকারের দ্রুত পদক্ষেপের জোড় দাবি এলাকাবাসীর।

এলাকাবাসী জানান, করোনাভাইরাসের প্রভাবে নদী পাড়ের নিম্ন আয়ের মানুষগুলো কর্মহীন হয়ে পড়েছেন কয়েক মাস ধরে। এর উপরে শুরু হয়েছে নদী ভাঙ্গন। একটি ঘর অন্যত্র সরিয়ে নিয়ে উঠানোর মত সামর্থ নেই অনেকের। ভাঙ্গন থেকে বাঁচতে নিজের অর্থায়নে বাঁশ দিয়ে নদী মাঝে বাঁধ দিচ্ছেন অনেকে।

শিবচর উপজেলা সহকারী কমিশনার ভূমি (ইউএনও) এম. রকিবুল হাসান বলেন, নদী ভাঙ্গন রোধে কিছু এলাকায় জিওব্যাগ ফেলার কাজ চলমান রয়েছে। বাকি এলাকাগুলোতেও দ্রুত নদী ভাঙ্গন রোধে ব্যবস্থা গ্রহণ করা হবে। স্থানীয় সংসদ সদস্য জাতীয় সংসদের চীফ হুইপ স্যার এবিষয়ে অবগত আছেন।

মানবকণ্ঠ/এইচকে/খলিল




Loading...
ads






Loading...