করোনায় দুর্নীতিবাজদের প্রতি নমনীয় হওয়ার সুযোগ নেই: দুদক চেয়ারম্যান

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ
দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৫ জুন ২০২০, ১৮:০০

প্রাণঘাতী কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতির মধ্যেও দুর্নীতিবাজদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্ত অব্যাহত থাকবে। করোনাভাইরাসের কারণে দুর্নীতিবাজদের প্রতি নমনীয় হওয়ার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

শুক্রবার (৫ জুন) রাজধানীর মিন্টু রোডের বাসায় দুদক চেয়ারম্যান এসব কথা বলেন।

ক্যাসিনোকাণ্ডে কমিশনের অনুসন্ধান বা তদন্তে শিথিলিতা এসেছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইকবাল মাহমুদ বলেন, গণমাধ্যমে এ জাতীয় সংবাদ দেখেছি। তবে আমি দ্ব্যর্থহীন ভাষায় বলতে পারি, কমিশন ক্যাসিনোকাণ্ডে যে সব অভিযোগ আমলে নিয়েছে সেসব বিষয়ে অনুসন্ধান বা তদন্তে শিথিলতার কোনো সুযোগ নেই। করোনার কারণে অপরাধীদের প্রতি ন্যূনতম নমনীয় হওয়ারও সুযোগ নেই । প্রতিটি অনুসন্ধান ও তদন্ত চলমান রয়েছে।

এন-৯৫ মাস্ক ও পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) কেনায় দুর্নীতি হয়েছে কিনা- এমন প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, করোনা মহামারী শুরুর প্রারম্ভেই এসব সামগ্রী ক্রয় প্রক্রিয়া শুরু হয়। এগুলো খুবই স্বাভাবিক প্রক্রিয়া। যে কোনো প্রয়োজনে যে কোনো প্রতিষ্ঠান ক্রয় কার্যক্রম পরিচালনা করবে এটা স্বাভাবিক, এক্ষেত্রে দুদকের কিছু করণীয় নেই। তবে এসব ক্রয়ে অনিয়ম-দুর্নীতি কিংবা জাল-জালিয়াতির ঘটনা ঘটলে দুদক আইনি ব্যবস্থা গ্রহণ করে থাকে।

তিনি বলেন, এন-৯৫ মাস্ক এবং পিপিই ক্রয়ের ক্ষেত্রে বিভিন্ন গণমাধ্যমে অনিয়ম-দুর্নীতি বা প্রতারণার কিছু খবর এসেছে। কমিশন এ সংক্রান্ত বিভিন্ন প্রতিবেদন সংরক্ষণ করছে। এছাড়া কমশিনের অভিযোগকেন্দ্র হটলাইন-১০৬-এ স্বাস্থ্য খাতের বেশকিছু কিছু অভিযোগ পাওয়া গেছে। কমিশনের গোয়েন্দা ইউনিটকেও এ বিষয়ে তথ্য সংগ্রহের নির্দেশ দেয়া হয়। দুদক সার্বিকভাবে এসব কেনাকাটার বিষয়গুলো অনুসরণ করছে।

‘এসব অভিযোগ অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেয়া হচ্ছে এবং দ্রুততার সঙ্গে কমিশনের বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। এগুলো ছাড়াও স্বাস্থ্য ব্যবস্থাপনায় তৃণমূল পর্যায় থেকে শুরু করে রাজধানীর বড় বড় হাসপাতালের বিষয়ে যেসব অভিযোগ পাওয়া গেছে সেগুলোও যাচাই-বাছাই করা হবে এবং আইনি ব্যবস্থা নেয়া হবে।’

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...