কলাপাড়ায় হোম কোয়ারেন্টাইন নিশ্চিতে মাঠে স্বাস্থ্য বিভাগ, প্রশাসন


poisha bazar

  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ১৯ মার্চ ২০২০, ১৮:০৯

পটুয়াখালীর কলাপাড়ায় মার্চ মাসের বিভিন্ন সময় বিদেশ থেকে আসা ১২৬ বাংলাদেশি নাগরিকের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে মাঠে নেমেছে উপজেলা স্বাস্থ্য বিভাগসহ উপজেলা প্রশাসন। করোনা প্রতিরোধে এদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে বুধবার দুপুর থেকে প্রশাসনের বিভিন্ন স্তরের কমকর্তা সহ স্বাস্থ্য বিভাগ মাঠে নেমেছে। উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ এদের তালিকা হাতে পেয়েছে। ইতোমধ্যে এদের চারজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ চারজনের বাড়ি কলাপাড়া পৌরসভা, লালুয়া, চম্পাপুর ও মহিপুর।

কলাপাড়া ইউএনও মোঃ মুনিবুর রহমান জানান, তালিকা পেয়েছেন। যা দেখে স্বাস্থ্য বিভাগ মাঠ পর্যায় কাজ শুরু করেছে। এছাড়া স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে করোনা প্রতিরোধে এদের সকলের হোম কোয়ারেন্টাইন নিশ্চিতের সকল পদক্ষেপ নেয়া হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ চিন্ময় হাওলাদার জানান, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে বিদেশ ফেরত সকলের তালিকা সংগ্রহ করে হোম কোয়ারেন্টাইন নিশ্চিতে কাজ শুরু করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সৌদি আরব, বাহরাইন, মালয়েশিয়া, সুইডেন, মিশর, কাতার, ভারত, কুয়েত, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, ওমান, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস থেকে ১২৬ জন নাগরিক এ মাসের মঙ্গলবার পর্যন্ত কলাপাড়ায় ফিরেছেন।

এদিকে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে করোনাভাইরাস রোধে সতর্কবার্তা জারি করেছে কর্তৃপক্ষ। এছাড়া শ্রমিকদের নির্দিষ্ট স্থানে থাকার নির্দেশ দেয়া হয়েছে। ইতিমধ্যে দেশে করোনা ভাইরাসজনিত কারণে ১ জনের মৃত্যুর পর সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সকল ম্যানপাওয়ার প্রতিষ্ঠানের ম্যানেজার ও সুপারভাইজারদের নিয়ে জরুরি সভা করেছে ম্যান পাওয়ার কোম্পানীগুলো।

এ ব্যাপারে ম্যানপাওয়ার কোম্পানির ম্যানেজার জুয়েল, রনি ও দিপু বলেন, কোম্পানী থেকে শ্রমিকদের সুরক্ষার জন্য তাদেরকে মাক্স ও রুম স্প্রে দেয়া হয়েছে।

অফিস ম্যানেজমেন্ট এর দোভাষী তুষার আল-মামুন ও আরিফুল ইসলাম বলেন, শ্রমিকদের নিরাপত্তার জন্য চাইনিজ কোম্পানি সর্বদা তদারকি করছেন। সকল ম্যানপাওয়ার কোম্পানিগুলোকে শ্রমিকদের চিকিৎসা নিশ্চিত করার পাশাপাশি, থাকার জায়গাগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশ দিয়েছেন এবং স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক প্রকাশিত নির্দেশনা মেনে চলার জন্য সকল শ্রমিকদের নির্দেশ দিয়েছেন। কর্মস্থলে যাওয়ার আগে এবং পরে শারীরিক পরীক্ষাও করা হচ্ছে।

মানবকণ্ঠ/এইচকে/পলাশ





ads







Loading...