করোনা আতঙ্কের মধ্যেই খুলনায় শুরু হচ্ছে বাণিজ্য মেলা

করোনা আতঙ্কের মধ্যেই খুলনায় শুরু হচ্ছে বাণিজ্য মেলা

  • ব্যুরো অফিস, দৈনিক মানবকণ্ঠ
  • ১০ মার্চ ২০২০, ২০:৪৩

খুলনায় ওয়াজ মাহফিল বা নামযজ্ঞের মতো ধর্মীয় অনুষ্ঠান ও সামাজিক অনুষ্ঠানসমূহ করোনাভাইরাসের প্রাদুর্ভাব দূর হওয়ার পর আয়োজনের জন্য সর্বসাধারণকে পরামর্শ দিয়েছে খুলনা জেলা প্রশাসন। জনসাধারণকে জনবহুল এলাকা এড়িয়ে চলার পরামর্শও দেওয়া হয়েছে। কিন্তু এরই মধ্যে বুধবার খুলনায় শুরু হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা।

আগামীকাল খুলনার মহিলা ক্রীড়া কমপ্লেক্সে শুরু হচ্ছে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলা। খুলনায় বিনোদনের স্থান কম থাকায় প্রতি বছরই বাণিজ্য মেলাতে প্রচুর লোক সমাগম হয়ে থাকে। এদিকে মঙ্গলবার (১০ মার্চ) খুলনা সার্কিট হাউজের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত করোনাভাইরাস প্রতিরোধে অনুষ্ঠিত সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন ওয়াজ মাহফিল বা নামযজ্ঞের মতো ধর্মীয় অনুষ্ঠান ও সামাজিক অনুষ্ঠানসমূহ করোনাভাইরাসের প্রাদুর্ভাব দূর হওয়ার পর আয়োজনের জন্য সর্বসাধারণকে পরামর্শ দিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিদের্শ দেন। জনমনে আতঙ্ক সৃষ্টি করে এমন অতিরঞ্জিত সংবাদ প্রচারে গণমাধ্যমকে সচেতন থাকতে অনুরোধ জানান।

এ বিষয়ে খুলনা মেট্রোপলিটন পুলিশের কমিশনার খন্দকার লুৎফুল কবির বলেন, মেলা সম্পর্কে এখনও কোনো নির্দেশনা আমাদের হাতে এসে পৌঁছায়নি। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যে পদক্ষেপ নিতে বলবে আমরা তা বাস্তবায়ন করবো।

মেলার আয়োজক মেসার্স চামেলী ট্রেডার্সের প্রোপ্রাইটর মো. রাসেল বলেন, দেশের প্রায় ২৫টির বেশি স্থানেই চলছে বাণিজ্য মেলা। সেখানে যদি কোনো অসুবিধা না হয়, তাহলে খুলনাও কোনো অসুবিধা হবে না। তবে আমরা মেইন গেটে একটি স্ক্যানার স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছি।

স্বাস্থ্য অধিদপ্তরের খুলনা বিভাগীয় পরিচালক রাশেদা সুলতানা জানান, সম্ভাব্য করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের পরিচর্যায় বিভাগ, জেলা ও উপজেলায় স্বাস্থ্যসেবা কেন্দ্রের মাধ্যমে যথাক্রমে তিনশ’, দুইশ’ ও একশ’ শয্যার কোয়ারেন্টাইন (পৃথক করে রাখা) ইউনিট প্রস্তুত করা হয়েছে। এছাড়া করোনা আক্রান্ত রোগীদের জন্য বিভাগ, জেলা ও উপজেলায় যথাক্রমে দুইশ’, দশ ও পাঁচ শয্যার আইসোলেশন ইউনিট (পৃথক রেখে নিবিড় পরিচর্যা) স্থাপন করা হয়েছে। জনসাধারণকে জনবহুল এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেন তিনি। পাশাপাশি দেশে পানি সহজপ্রাপ্য হওয়ায় সবাইকে বারবার সাবান দিয়ে হাত ধুতেও পরামর্শ দেন বিভাগীয় পরিচালক।

মানবকণ্ঠ/আরবি



poisha bazar

ads
ads