খালেদা জিয়ার জামিন আবেদন গ্রহণ, শুনানি রোববার

মানবকণ্ঠ
ফাইল - ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১২:৩৩

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ফের জামিন আবেদন গ্রহণ করেছেন আদালত। রোববার আবেদন শুনানির জন্য দিন ধার্য করেছেন হাইকোর্ট।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের বেঞ্চ শুনানির জন্য এ দিন ধার্য করেন।

খালেদা জিয়ার পক্ষে আবেদন করেন জ্যেষ্ঠ ব্যারিস্টার মওদুদ আহমদ, খন্দকার মাহবুব হোসেন ও আইনজীবী জয়নুল আবেদীন। এর আগে মঙ্গলবার সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন আইনজীবীরা।

এর আগে গত বছরের ১২ ডিসেম্বর এই মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন পর্যবেক্ষণসহ খারিজ করে দিয়েছিলেন আপিল বিভাগ। তবে আবেদনকারী (খালেদা জিয়া) যদি সম্মতি দেন, তাহলে মেডিকেল বোর্ডের সুপারিশ অনুযায়ী তার ‘অ্যাডভান্স ট্রিটমেন্টের’ পদক্ষেপ নিতে বলা হয়।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ৫ বছরের সাজা পেয়ে বন্দি রয়েছেন খালেদা জিয়া। আপিলের পর হাইকোর্টে যা বেড়ে ১০ বছর সাজা হয়। বর্তমানে তিনি কারা হেফাজতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন রয়েছেন। ১১ ফেব্রুয়ারি তাকে দেখতে হাসপাতালে যান তার স্বজনরা। বেরিয়ে এসে তারা খালেদা জিয়ার গুরুতর অসুস্থতার কথা জানিয়ে তাকে বিদেশ নিয়ে যাওয়ার কথা বলেন।

এদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তি ইস্যুতে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির দুদলের শীর্ষপর্যায়ের নেতারা কথা বলছেন। বিএনপি একটি সমঝোতায় আসতে চাইছে- এমন গুঞ্জন চলছে এখন রাজনীতির মাঠে। সম্প্রতি খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে মেডিক্যাল বোর্ড বরাবর আবেদন করা হয়েছে বিদেশে তার উন্নত চিকিৎসার অনুমতিপ্রাপ্তিতে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দাবি করেছেন, তার সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ফোনালাপে দলটির চেয়ারপারসনের মুক্তির বিষয়ে আলোচনা করেছেন।

এদিকে মির্জা ফখরুল অবশ্য বলেছেন, এসব বিষয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে কোনো কথা হয়নি। এমন পরিস্থিতিতে গতকাল মঙ্গলবার পুনরায় খালেদা জিয়ার জামিন আবেদন করা হয়েছে।

সরকারের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে, খালেদা জিয়ার ‘মুক্তির’ বিষয়টি আদালতের এখতিয়ার। আইনি প্রক্রিয়ায় তিনি জামিন বা প্যারোল পেতে পারেন।

তবে বিশ্লেষকরা বলছেন, রাজনৈতিক সমঝোতা ছাড়া সাবেক এ প্রধানমন্ত্রীর ইস্যুতে কোনো সিদ্ধান্ত হবে না। এসব আলোচনার ভিত্তিতে সর্বমহলে একটি ধারণা তৈরি হয়েছে যে, পর্দার অন্তরালে ‘কিছু একটা’ হচ্ছে। আদৌ তেমন কিছু হচ্ছে কিনা, দুদলের মধ্যে নেপথ্যে কোনো আলোচনা চলছে কিনা, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

গুরুতর অসুস্থ খালেদা জিয়ার উন্নত চিকিৎসা প্রয়োজন- এ যুক্তিতে গতকাল খালেদা জিয়ার আইনজীবী সগির হোসেন লিওন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জামিন আবেদন দাখিল করেছেন। আবেদনে বলা হয়, দিনের পর দিন খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। অন্যদের সাহায্য ছাড়া তিনি চলাফেরা করতে পারেন না; খেতেও পারেন না। এমনকি অন্যের সহযোগিতা ছাড়া ওষুধ সেবন পর্যন্ত করতে পারেন না। এ কারণে তার যুক্তরাজ্যের মতো দেশে অ্যাডভান্স ট্রিটমেন্ট নেওয়া প্রয়োজন।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads






Loading...