সংসদে কোম্পানি (সংশোধন) বিলের প্রতিবেদন

সংসদে কোম্পানি (সংশোধন) বিলের প্রতিবেদন
সংসদে কোম্পানি (সংশোধন) বিলের প্রতিবেদন - ফাইল ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৬ ফেব্রুয়ারি ২০২০, ২০:১৪

কোম্পানি (সংশোধন) বিল ২০২০ এর ওপর বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রতিবেদন জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে।

রোববার কমিটির সভাপতি তোফায়েল আহমেদ প্রতিবেদনটি উপস্থাপন করেন। প্রতিবেদনে বিলটি সংশোধিত আকারে পাসের প্রস্তাব করেন তিনি।

বিদ্যমান আইনে দেশের বাইরে প্রতিনিধিকে ক্ষমতা অর্পণ এবং নিজস্ব সিল ব্যবহারের বিধান সংশোধনের প্রস্তাব করে গত ১২ ফেব্রুয়ারি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বিলটি উত্থাপন করেন।

বিলে বিদ্যমান আইনের ১২৯ ধারার পরিবর্তে কোনো কোম্পানি বাংলাদেশের বাইরে নিজ কার্য সম্পাদনের জন্য ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি নিয়োগ দেয়ার বিধানের প্রস্তাব করা হয়েছে। ওই প্রতিনিধি কোম্পানির দেয়া সময় বা সময় উল্লেখ না দেয়া থাকলে এবং ক্ষমতা অর্পণ প্রত্যাহার না করা পর্যন্ত প্রতিনিধির ক্ষমতা বহাল থাকবে।

বিলে বিদ্যমান আইনের ২২৫ ধারায় উল্লেখিত ‘তাহা কোম্পানির সিলমোহর দ্বারা মোহরাঙ্কিত হওয়ার প্রয়োজন হইবে না’ শব্দগুলো বিলুপ্ত করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া, বিদ্যমান আইনের ২৬২ ধারার দফা (ঘ) এ উল্লেখিত ‘এবং তদুদ্দেশ্যে যখন প্রয়োজন হয় তখন কোম্পানির সাধারণ সিলমোহর ব্যবহার করা’ শব্দগুলো বিলুপ্ত করার প্রস্তাব করা হয়েছে। বিলে বিদ্যমান আইনের ৩৬৩ ধারায় উল্লেখিত এবং একটি সাধারণ সিলমোহর’ শব্দগুলো বিলুপ্ত করার প্রস্তাব করা হয়েছে।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...