পিডিবি'র নতুন চেয়ারম্যান মাদারীপুরের প্রকৌশলী বেলায়েত

মানবকণ্ঠ
ছবি - প্রতিবেদক।

poisha bazar

  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১১:১২

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ৩৭তম চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন প্রকৌশলী মো. বেলায়েত হোসেন। পূর্ববর্তী চেয়ারম্যান মো. জহুরুল হকের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

বর্তমান পদে নিয়োগের পূর্বে তিনি বিউবো’র সদস্য উৎপাদন হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) রাতে বেলায়েত হোসেন এর নিজ বাড়িতে মাদারীপুর পৌরবাসীর পক্ষ থেকে পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ মো. বেলায়েত হোসেন কে ফুলের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এসময় উপস্থিত ছিলেন ১নং ওয়ার্ডের কাউন্সিলর হালিম তালুকদার, কাউন্সিল সিরাজুল ইসলাম খান, ৭নং ওয়ার্ডের কাউন্সিলর ও স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জাকির হাওলাদার, মানবকণ্ঠ প্রতিনিধি নাজমুল হক, জেলা ছাত্রলীগের সভাপতি জাহিদ হাসান অনিক প্রমূখ।

এছাড়াও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ায় প্রকৌশলী বেলায়েত হোসেনকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে বঙ্গবন্ধু প্রকৌশলী সমিতিসহ বিউবা’র বিভিন্ন সংগঠন।

প্রকৌশলী বেলায়েত হোসেন ১৯৬৩ সালের ১ ফেব্রুয়ারি মাদারীপুর জেলা শহরের মাস্টার কলোনিতে জন্মগ্রহণ করেন। তার বাবা মাদারীপুর ইউনাইটেড ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মরহুম আ. হাকিম মিয়া।

বেলায়েত হোসেন ১৯৭৭ সালে ইউনাইটেড ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসিতে স্টার মার্কসহ প্রথম বিভাগে এবং ১৯৭৯ সালে মাদারীপুর সরকারি নাজিম উদ্দিন কলেজ থেকে এইচএসসিতে স্টার মার্কসহ প্রথম বিভাগে উত্তীর্ণ হন।

১৯৮৪ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে বি.এস.সি ইঞ্জিনিয়ারিং (যন্ত্র কৌশল)-এ প্রথম বিভাগে ৪র্থ স্থান অধিকার করেন তিনি। এরপর ১৯৮৪ সালের ২৮ অক্টোবর তিনি বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে সহকারী প্রকৌশলী হিসেবে যোগদান করেন।

পরবর্তীতে তিনি ঘোড়াশাল ৩য় ও ৪র্থ ইউনিট সম্প্রসারণ প্রকল্প, ঘোড়াশাল বিদ্যুৎ কেন্দ্র, সিদ্ধিরগঞ্জ বিদ্যুৎ কেন্দ্র, টঙ্গী ৮০ মে.ও. গ্যাস টারবাইন বিদ্যুৎ কেন্দ্র, নবায়নযোগ্য জ্বালানি গবেষণা ও উন্নয়ন পরিদপ্তরে দায়িত্ব পালন করেন।

তিনি প্রি-পেমেন্ট মিটারিং প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়াও প্রকৌশলী বেলায়েত দুবাই ইলেক্ট্রিক অথরিটির অধীনে গ্যাস টারবাইন বিদ্যুৎ কেন্দ্রে লিয়েনে দায়িত্ব পালন করেন।

প্রশিক্ষণ ও পেশাগত কাজে তিনি রাশিয়া, চীন, আমেরিকা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ইন্ডিয়া, ইটালি, জার্মানি, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, ফ্রান্স, বেলজিয়াম ইত্যাদি দেশ ভ্রমণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং চার সন্তানের জনক।

মানবকণ্ঠ/জেএস





ads







Loading...