• শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০
  • ই-পেপার
12 12 12 12
দিন ঘন্টা  মিনিট  সেকেন্ড 

কৃষি জমিতে অবাধে পুকুর খনন, মাটি ইট ভাটায়

কৃষি জমিতে অবাধে পুকুর খনন, মাটি ইট ভাটায়

poisha bazar

  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ১৯ জানুয়ারি ২০২০, ১৬:২৫

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ঠাকুরগাঁওয়ে কৃষিজমিতে চলছে অবাধে পুকুর খনন। পুকুর খননে কৃষির ধংসযজ্ঞ চললেও প্রশাসন নিরব ভূমিকা পালন করছে। প্রভাবশালীরা থেকে যাচ্ছেন ধরাছোঁয়ার বাইরে।

শনিবার সরেজমিনে দেখা যায়, ঠাকুরগাঁওয়ের নেকমরদের করনাইট গ্রামে রাস্তাসংলগ্ন ফসলি জমিতে স্কে-ভেটর লাগিয়ে প্রায় ২ বিঘা জমিতে পুকুর খনন করা হচ্ছে। আর মাটি বিক্রি করা হচ্ছে ইট ভাটায়। শুধু তাই নয় ওই এলাকার মানুষের চলাচলের রেকর্ডভুক্ত ১৩ ফিট রাস্তাও কেটে পুকুরখনন চলছে। এলাকাবাসী বলছেন, তারা প্রভাবশালী হওয়ায় কেউ কথা বলার সাহস পাচ্ছে না। এলাকার মানুষ এখন চলাচল করছে অন্যের জমির ওপর দিয়ে। আগামী বর্ষায় এই রাস্তাটিও ভেঙে পুকুর গর্ভে চলে যাওয়ার আশঙ্কা করছেন গ্রামবাসী।

রাস্তাটি কেটে পুকুর খনন করার কারণে ওই এলাকায় কোনো ট্রাক বা পিকআপ প্রবেশ করতে না পারায় ক্ষতির মুখে পড়ছে ওই এলাকার ফল বাগান মালিক ও কৃষকরা।

ওই জমির মালিক কৃষক আবুল হাসেম। তিনি তিন লাখ টাকার বিনিময়ে ১০ বছরের জন্য লিজ দিয়েছেন জামিল নামে এক ব্যবসায়ীকে। বর্তমানে জামিল ওই জমি থেকে মাটি তুলি বিক্রি করছেন স্থানীয় তিনটি ইট ভাটায়।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আফতাব হোসেন বলেন, একদিকে পুকুর খনন যেমন আইনবিরোধী তেমনি ফসল নষ্ট করে পুকুর খনন করায় প্রকৃতিরও গুরুতর ক্ষতি করে। এ ব্যাপারে ব্যবস্থা নিতে জেলা প্রশাসনের হস্তক্ষেপ চাওয়া হয়েছে। খুব শিগগিরই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে আশা করছি।

ঠাকুরগাঁও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিনুল ইসলাম জানান, বিষয়টি আপনার মাধ্যমে জানতে পাড়লাম। তদন্ত সাপেক্ষে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

মানবকণ্ঠ/আরবি




Loading...
ads






Loading...